নারী শিক্ষার্থীদের স্লোগানে কাঁপছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

Print

হলের গেট ভেঙ্গে বের হয়ে আসা নারী শিক্ষার্থীদের স্লোগানে প্রকম্পিত হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ক্যাম্পাস।

মঙ্গলবার (৫ নভেম্বর) রাত পৌনে দশটার দিকে উপাচার্যের অপসারণের দাবিতে চলমান আন্দোলনে হামলা ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার প্রতিবাদে বেগম সুফিয়া কামাল হল ও প্রীতিলতা হলের গেটের তালা ভেঙে মিছিল বের করেন ছাত্রীরা। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল থেকেও এ সময় ছাত্রীরা বের হয়। এসময় তাদের সঙ্গে যোগ দেন অন্যান্য সহপাঠীরাও।

এর আগে রাত আটটার কিছু পর বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে আরও একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। পরে দুটি মিছিল একীভূত হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান নিয়ে ভিসি বিরোধী স্লোগান দিতে থাকেন। তখন হলের গেটের তালা ভেঙে বেরিয়ে মিছিলে যোগ দেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল, প্রীতিলতা হল, সুফিয়া কামাল হল, জাহানারা ইমাম হল ও ফয়জুন্নেছা হলের আবাসিক শিক্ষার্থীরাও।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত জাবি উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি চলছে।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে জাবি ছাত্রলীগের একজন নেতা সারাবাংলাকে জানিয়েছেন, শিক্ষার্থী বিক্ষোভের মুখে তাদের বেশিরভাগ নেতা-কর্মীরাই ক্যাম্পাস ছেড়েছেন। দলীয় নির্দেশনা না থাকলেও মৌখিকভাবে কর্মীদেরকে ক্যাম্পাস ছাড়ার নির্দেশনা দিয়েছেন সংগঠনটির সিনিয়র নেতারা।

তিনি বলেন, প্রশাসন বিশ্ববিদ্যালয় ও হল বন্ধের যে নির্দেশনা দিয়েছে আমরা সেটি মেনে নিয়েছি। বিশ্ববিদ্যালয় সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমাদের বেশিরভাগ নেতাকর্মীরাই ক্যাম্পাস ছেড়েছে। আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কোন প্রকার ভুল-বোঝাবুঝি হোক ছাত্রলীগ আর এমনটা চাইছেনা।

তবে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা এবং বিকেল সাড়ে পাঁচটার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা মানবে না বলে আগেই জানিয়ে দিয়েছে। ফলে সাড়ে নয়টার পর উপাচার্যের বাসভবনের সামনে শতাধিক পুলিশ মোতায়েন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নিরাপত্তার অংশ হিসেবে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান। তবে শিক্ষার্থী আন্দোলন প্রসঙ্গে অন্য মন্তব্য করতে রাজি হননি তিনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 57 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com