না জানিয়েই ব্যবহারকারীর ‘কন্টাক্ট লিস্ট’ নিয়েছে ফেইসবুক

Print

গত তিন বছরে আনুমানিক ১৫ লাখ ব্যবহারকারীর ইমেইল ‘কন্টাক্ট লিস্ট’ নিয়ে নেওয়ার কথা স্বীকার করে ফেইসবুক কর্তৃপক্ষ বলেছে, এটা ‘অনিচ্ছাকৃত’।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের মে মাসের পর থেকে নতুন ব্যবহারকারীদের ভেরিফিকেশনের জন্য ই–মেইল পাসওয়ার্ড চেয়েছিল ফেইসবুক। ওই সময়ই ব্যবহারকারীদের না জানিয়েই তাদের ইমেইল কন্টাক্ট লিস্ট আপলোড করা হাচ্ছিল। গত মার্চে ফেইসবুক কর্তৃপক্ষ ওই অপশনটি বন্ধ করে দেয়।

এ বিষয়ে রয়টার্সের প্রশ্নের জবাবে ফেইসবুক কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, এই সময়ে ১৫ লাখের মত ব্যবহারকারীর ইমেইল কন্টাক্ট লিস্ট আপলোড হয়ে থাকতে পারে।

“এসব তথ্য অন্য কারও হাতে যায়নি। আমরা সেসব কন্টাক্ট লিস্ট মুছে ফেলেছি। যাদের তথ্য নেওয়া হয়েছিল তাদেরও বিষয়টি আমরা জানিয়ে দেব।”

এর আগে এক প্রতিবেদনে বিজনেস ইনসাইডার জানায়, নতুন অ্যাকাউন্ট খোলার সময় ব্যবহারকারীকে না জানিয়ে বা তার সম্মতি না নিয়েই তার কন্টাক্ট লিস্টের তথ্য নিয়ে নিচ্ছে ফেইসবুক।

ব্যবহারকারীদের তথ্যে গোপনীয়তা নিয়ে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি বড় ধরনের কেলেঙ্কারির মধ্যে দিয়ে যেতে হয়েছে ইন্টারনেটে বিশ্বের সবচেয়ে বড় সোশাল মিডিয়া নেটওয়ার্ক ফেইসবুককে।

গত বছরের শেষ দিকে ফেইসবুকে বড় ধরনের একটি নিরাপত্তা ত্রুটি ধরা পড়ে, যার মাধ্যমে ৬০ কোটির মত অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ বেহাত হওয়ার ঝুঁকি তৈরি হয়।

এছাড়া ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে ১০ কোটির বেশি ফেইসবুক ব্যবহারকারীদের তথ্যের অপব্যবহারের ঘটনা ফাঁস হয় গত বছর।

ওই খবর প্রকাশের পর যুক্তরাজ্যের পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার কার্যালয় বন্ধ হয়ে যায়। ব্যাপক চাপের মুখে পড়েন ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেটে শুনানির মুখোমুখি হতে হয় তাকে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 56 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com