নিজস্ব আয় বাড়ানোর চাপে ঢাবি, খড়গ শিক্ষার্থীদের উপর!

Print

উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনায় ব্যয়িত সমুদয় অর্থ সরকারই বহন করবে— এটাই পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল চরিত্র। তবে কয়েক বছর ধরেই বিশ্ববিদ্যালয়ের আর্থিক দায়িত্ব গ্রহণ থেকে ধীরে ধীরে সরে আসছে সরকার। এজন্য প্রতি বছরই নিজস্ব উৎস থেকে আয় বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি চাপ অব্যাহত রেখেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এরই ধারাবাহিকতায় আগামী অর্থবছরেও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব আয় বাবদ বড় লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছে ইউজিসি। নিজস্ব আয় বাড়ানোর এ চাপে রয়েছে খোদ ঢাকা বিশ্ববিদ্যালয়ও।

বছর বছর বাজেট বৃদ্ধি ও ঘাটতি মেটাতে নিজস্ব আয় বাড়াতে হচ্ছে সবচয়ে প্রাচীন এ বিদ্যাপীঠকে। অনুসন্ধানে দেখা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে নিজস্ব আয়ের পরিমাণ ছিল ৪১ কোটি টাকা। আর ২০১৭-১৮ অর্থবছরে এ খাত আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪২ কোটি ৫৫ লাখ টাকা। ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে নিজস্ব আয়ের পরিমাণ ছিল ৬৬ কোটি টাকা। আর আগামী অর্থবছরে নিজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭০ কোটি টাকা। অর্থাৎ চার বছরের ব্যবধানে বিশ্ববিদ্যালয়টির নিজস্ব আয় বাড়ানোর হার প্রায় দ্বিগুণ হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন নিজস্ব আয় বাড়ানো নিয়ে বেশ চাপে রয়েছে বলে জানিয়েছেন হিসাব শাখার এক কর্মকর্তা। তিনি বলেন, আগের তুলনায় এবারের বাজেটে নিজস্ব খাত থেকে অনেক বেশি অর্থ আয়ের লক্ষ্য নির্ধারণ করে দিয়েছে ইউজিসি। সেটি পূরণ করতে গেলে শিক্ষার্থীদের বেতন-ফি বাড়াতে হবে, যা মোটেও সহজ নয়। একদিকে নিজস্ব খাত থেকে বেশি আয়ের লক্ষ্যমাত্রা দেখিয়ে কম বরাদ্দ দিচ্ছে সরকার, অন্যদিকে বেতন-ফি বাড়াতে গেলে আন্দোলনে নামতে পারেন শিক্ষার্থীরা এ অবস্থায় নিজস্ব আয় বাড়ানো নিয়ে বেশ চাপে রয়েছে বিশ্ববিদ্যালয়। এমনকি প্রতি বছরই এ হার বাড়ায় বিশ্ববিদ্যালয়ের বাজেটে ঘাটতি ক্রমান্বয়ে বেড়েই চলেছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 25 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com