নিরাপদ সড়ক আন্দোলনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় 

Print
অন্তরা সেন, জবি ।
আবরার নিহতের ঘটনার প্রতিবাদে নিরাপদ সড়ক আন্দোলনে নেমেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। আজ সকাল ১০ ঘটিকা থেকে প্রায় ৭ ঘন্টা সদরঘাটের সড়ক অবরোধ করে রাখে আন্দোলনকারীরা। গতকালের অপ্রত্যাশিত দূর্ঘটনায় জবি শিক্ষার্থীদের মাঝে শোক ও বিশেষ ক্ষোভ সৃষ্টি হয়। এরই প্রতিবাদে অধিকাংশ শিক্ষার্থী ক্লাস, পরীক্ষা বর্জন করে নিরাপদ সড়ক আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে। মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধের মধ্যে দিয়ে তাদের কর্মসূচি পালন করে।
সকাল ৮ টা থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে সমাবেত হতে শুরু করে। সকাল ৯.৩০ এ মানববন্ধনের মাধ্যমে তাদের কর্মসূচি শুরু করে। এরপর বিভিন্ন ধরণের প্লাকার্ড হাতে স্লোগান দিতে দিতে সম্পূর্ণ বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে। ১০টা নাগাদ সবাই রায় সাহেব বাজার এলাকায় সদরঘাটের মূল সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি করে। এতে চতুর্দিকের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। কেবল মাত্র জরুরি সেবা দানে নিয়োজিত যানবাহন  চলাচল করতে পেরেছে। এ সময় আশেপাশের অন্যান্য স্কুল কলেজের শিক্ষার্থীরাও তাদের সাথে অংশগ্রহণ করে।  চারিদিক মুখরিত হতে থাকে বিভিন্ন স্লোগানে স্লোগানে। সমস্বরে উচ্চারিত হতে থাকে “We want Justice”, “আমার ভাই মরলো কেন? প্রশাসন জবাব চাই”, “আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না”, “নিরাপদ সড়ক চাই”, “খুনি কেন বাহিরে? আমার ভাই কবরে”। এক পর্যাায়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এসে ছাত্রছাত্রীদের ক্লাসে ফিরে যাওয়ার আহবান জানায়, কিন্তু শিক্ষার্থীরা তাদের আন্দোলন অব্যাহত রাখে।
দুপুর ১ ঘটিকায় আন্দোলনরত শিক্ষার্থীরা আট দফা দাবি উত্থাপন করে। এবং ঘাতক ড্রাইভারের দ্রুত শাস্তির দাবি জানায়।
গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে প্রগতি সরণি জেব্রা ক্রসিং এ রাস্তা পারাপারের সময় সুপ্রভাত বাসের চাপায় নিহত হয় বিইউপি (বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রোফেশনাল) এর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে আবারও ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 93 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com