নির্বাচনে ইসির ভূমিকা

Print

তানভীর আহমেদ রাসেল
অনেক কল্পনা ও অনিশ্চয়তার অবসান ঘটিয়ে সকল দলের অংশগ্রহণে অবশেষে আগামি ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সময় যতই ঘনিয়ে আসছে, ততই সংঘাত সংঘর্ষ ও আচরণবিধি লঙ্ঘনের মাত্রা বেড়েই চলেছে। এমন অবস্থা থেকে পরিত্রাণ পেতে এবং পুনরাবৃত্তি রোধে গোটা জাতি  নির্বাচন কমিশনের কাছ থেকে যে রকম কার্যকর ভূমিকা প্রত্যাশা করছে,তা এখনো যথার্থরুপে দৃশ্যমান নয়।
নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা দিন থেকে আচরণবিধি লঙ্ঘন লঘু মাত্রায় শুরু হলেও সময় যতই এগিয়ে আসছে,ততই সংঘাত-সংঘর্ষ ও ভীতিকর পরিস্থিতি ক্রমেই বেড়ে চলেছে।বিরোধী দলীয় সমর্থক,প্রার্থী এমনকি শীর্ষ নেতাদের উপর হামলা,নির্বাচনী প্রচারণার বাঁধা দেওয়া ,পোষ্টার লাগাতে বাঁধা  দেওয়া, পোষ্টার ছিড়ে ফেলাসহ নানা অভিযোগ থাকলেও এখন পর্যন্ত দেশবাসী  ইসির তেমন কোন দৃশ্যমান কার্যকর ভূমিকা দেখছে না।
শুধু বিরোধী দলই নয়,ক্ষমতাসীন দলেরও দুই কর্মীর ইতিমধ্যে প্রাণহানি ঘটেছে।ক্ষমতাসীন দলের মনোনীত প্রার্থীর বাসায় হামলা,পার্টি অফিসে হামলা সহ নানান সহিংসতার ঘটনা ক্রমেই বেড়েই চলেছে।এসব ঘটনা রোধে ইসির হাতে কঠোর পদক্ষেপ নেওয়ার ক্ষমতা থাকলেও অনেকটা নিষ্ক্রিয় ভূমিকাই ইসিকে থাকতে দেখা যাচ্ছে।শুধুমাত্র বিব্রত হয়ে দুঃক্ষ প্রকাশ করে এবং তদন্ত কমিটি গঠন করেই ইসি দায় এড়াতে পারেননা।যথাযথ আন্তরিকতার সাথে এবং দ্রুত নিরপেক্ষ তদন্ত করে জরুরী দৃষ্টান্তমূলক পদক্ষেপ গ্রহণ করা একান্ত জরুরি। 
ভোটাধিকার দেশের মানুষের অন্যতম পবিত্র নাগরিক অধিকার। সেই অধিকার রক্ষা করে মানুষকে তার পছন্দের জনপ্রতিনিধি নির্বাচনের সুষ্ঠু পরিবেশ উপহার দেওয়া ইসির অন্যতম নৈতিক দায়িত্ব।একটি গ্রহণযোগ্য, অর্থবহ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে নির্বাচন কমিশন দেশের নিকট দায়বদ্ধ। তাই দেশপ্রেমে উজ্জীবিত হয়ে প্রয়োজনে সর্ব শক্তি প্রয়োগ করে সকল রক্ত চক্ষুকে অপেক্ষা করে সকল ভয়ভীতি ও প্রভাবের উর্ধ্বে থেকে  হানাহানি মুক্ত, সুষ্ঠু শান্তিপূর্ণ ও উৎসবমুখর নির্বাচন উপহার দেওয়া নির্বাচন কমিশনের সাংবিধানিক দায়বদ্ধতা।তা নিশ্চিত করতে পারলেই এগিয়ে যাবে বাংলাদেশ, চর্চা হবে পরিশুদ্ধ গণতন্ত্রের এবং বিশ্বদরবারে উন্নত হবে বাংলাদেশের ভাবমূর্তি। 

তানভীর আহমেদ রাসেল শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 158 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com