নীলফামারী-৩ থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী জোবায়ের আলম

Print

মাঈন উদ্দিন সরকার রয়েলঃ বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের সীমান্তঘেষা জেলা নীলফামারী । নীলফামারী জেলাকে নীলের দেশ বলা হয়। এই জেলার সাংস্কৃতিক ঐতিহ্য ও ভূ-সংস্থান বেশ সমৃদ্ধ যা অন্যান্য জেলা থেকে এই জেলাকে কিছুটা হলেও আলাদা করেছে। জেলার উত্তর দিক উচু ও খরা পিরিত অঞ্চল, পূর্ব দিক তিস্তার বালুকাময় এলাকা, এই উচু ও বালুময় ভূমি ধীরে ধীরে দক্ষিণপশ্চিম দিকে উর্বর কৃষি জমিতে পরিণত হয়েছে।

নীলফামারী অতিতেও ইতিহাসের অনেক সাক্ষী বহন করে। এ জেলায় সত্যপীরের গান, হাঁস খেলা, মাছ খেলাসহ বহু অনেক উৎসব ও মেলার আয়োজিত হয়। নীলফামারী একটি কৃষি প্রধান জেলা। এ জেলার ৮০% মানুষ কৃষির উপর নির্ভরশীল। এখানকার প্রধান শিল্প বয়ন, চাল, বাশবেত প্রভৃতি। দারোয়ানী বস্ত্র কল এ জেলার সর্ববৃহৎ শিল্প প্রতিষ্ঠান। এছাড়া উত্তরা ইপিজেড ও সৈয়দপুর বিসিক শিল্প নগরীর মত শিল্প পার্ক।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এ জেলাতেও বইছে নির্বাচনী হাওয়া । নীলফামারী-৩ থেকে আওয়ামীলীগের দলীয় প্রতীক নৌকার মনোনয়ন প্রত্যাশা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান এবং ইংরেজি জাতীয় দৈনিক ‘দি বাংলাদেশ টুডে’র সম্পাদক ও প্রকাশক জোবায়ের আলম।

জোবায়ের আলম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা এবং ইংরেজি জাতীয় দৈনিকের সম্পাদক ও প্রকাশক ছাড়াও একজন মিডিয়া ব্যক্তিত্ব এবং নিবেদিতপ্রাণ সমাজসেবী। শিক্ষার্থীদের প্রিয় এই শিক্ষক ছোটবেলা থেকেই সৎ, নিষ্ঠাবান ও পরিশ্রমী জীবনযাপনে অভ্যস্ত। উদ্যমী এই মানুষটি কখনই বসে থাকার লোক ছিলেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে স্নাতকোত্তরের পাঠ চুকিয়ে তিনি কানাডা ও আমেরিকা থেকে দুইটি মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি সামার প্রোগ্রামে অংশ নেন। দীর্ঘদিন প্রবাসে থাকার সময় থেকেই তার মধ্যে চিন্তা আসতে শুরু করে কীভাবে তিনি তাঁর অবস্থান থেকে জন্মস্থান এবং সেখানকার সুবিধাবঞ্চিত মানুষের জন্য কিছু করতে পারেন। তার মতে ‘ব্যক্তিগত উদ্যোগে কখনোই একটি এলাকা বা নগরের আমূল পরিবর্তন ঘটানো সম্ভব নয়’- তাই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজ এলাকা নীলফামারী-৩ থেকে আওয়ামীলীগের মনোনয়ন প্রার্থীতার কথা ব্যক্ত করেন।

এর আগে তিনি ডিএনসিসির উপনির্বাচনের জন্য নিজেকে প্রস্তুত করেন এবং দলীয়ভাবে মনোয়ন ফর্ম সংগ্রহ করেন। তবে শেষ পর্যন্ত তিনি দলীয় মনোনয়ন না পেলেও মনোনীত প্রার্থীকে অভিনন্দন জানান এবং দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের প্রতি পূর্ণ সম্মান ও সমর্থন ব্যক্ত করেন।

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 45 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com