নোংরা মাস্ক থেকেও ছড়াতে পারে ব্লাক ফাঙ্গাস

Print

শুধু ব্লাক ফাঙ্গাসই নয়, পরিস্কার পরিচ্ছন্নতা শরীরকে অনেক ধরণের রোগ থেকে দূরে রাখতে পারে বলে আবারো জোর দিয়েছেন ভারতের চিকিৎসা বিজ্ঞানীরা। সেই সঙ্গে সতর্ক করে দিয়ে বলেছেন, নোংরা ও অপরিচ্ছন্ন মাস্ক থেকেও হতে পারে ব্লাক ফাঙ্গাসের সংক্রমণ।

অল ইন্ডিয়া ইনিস্টিটিউট অব মেডিকেল সায়েন্স- এআইআইএমএস এর স্নায়ুবিদ্যা বিভাগের অধ্যাপক চিকিৎসক পি শরৎচন্দ্র ভারতের গণমাধ্যমকে জানিয়েছেন, এক মাস্ক যদি অনেকদিন না ধুয়ে পড়া হয় তবে এতে ফাঙ্গাস জন্মানোর সুযোগ থাকে।

তিনি বলেন, “অনেকেই ২-৩ সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক ব্যবহার করে যান। তার থেকেও ছড়াতে পারে এই সংক্রমণ”।

এই বিশেষজ্ঞ জানান, অপরিচ্ছন্ন ও আর্দ্র পরিবেশে জন্মায় মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। একই মাস্ক বেশিদিন ব্যবহার করলে তাতেও জন্ম নিতে পারে এই মারণ ছত্রাক।

তাই মাস্ক পুনর্ব্যবহারযোগ্য হলে তা কেচে পরিষ্কার করতে হবে। আর ‘ইউজ অ্যান্ড থ্রো’ মাস্ক হলে দু’ সপ্তাহের পরেই বদলে ফেলতে বলেছেন তিনি।

দেশটির অন্যান্য বিশেষজ্ঞেরাও বলছেন, একই মাস্ক বেশিদিন ব্যবহার করলে তাতে ঘাম জমে নোংরা অস্বাস্থ্যকর হয়ে যায়। সেই মাস্ক পরলে তো বটেই এমন সেই মাস্ক ঘরে রাখা থাকলে তা থেকেও সংক্রমণ ছড়াতে পারে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 54 বার)


Print
এই পাতার আরও সংবাদ