নোবিপ্রবি’র ৩ দিনব্যাপী ভর্তিযুদ্ধ শুরু শুক্রবার

Print
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি)  ২০১৮-২০১৯  শিক্ষাবর্ষের স্নাতক (১ম বর্ষ) শ্রেণির ৩ দিনব্যাপী ভর্তি পরীক্ষা আগামীকাল ২৬ অক্টোবর শুক্রবার থেকে শরু হচ্ছে। এ পরীক্ষা চলবে আগামী ২৮ অক্টোবর রোববার পর্যন্ত। এবার ১ হাজার ৩২০ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৭০ হাজার ২৯৮টি। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়বে ৫৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।  এ ইউনিটে ২৩ হাজার ৯৩২, বি ইউনিটে ২০ হাজার ৯৯৬, সি ইউনিটে ৬ হাজার ৭৬, ডি ইউনিটে ১২ হাজার ৭৪১, ই ইউনিটে ৩ হাজার ২৩৭ ও এফ ইউনিটে ৩ হাজার ৩১৬ জন শিক্ষার্থী আবেদন করেছে।
প্রথমদিন ২৬ অক্টোবর শুক্রবার এ এবং বি ইউনিটের পরীক্ষা যথাক্রমে সকাল ১০.৩০ থেকে দুপুর ১২টা এবং বিকেল ৩ টা থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত  অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন ২৭ অক্টোবর শনিবার সি এবং ডি ইউনিটে পরীক্ষা সকাল ১০.৩০ থেকে দুপুর ১২টা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত  অনুষ্ঠিত হবে। তৃতীয় দিন ২৮ অক্টোবর রোববার ই এবং এফ ইউনিটের পরীক্ষা যথাক্রমে সকাল ১০.৩০ মিনিট থেকে দুপুর ১১টা ৩০ মিনিট এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্বকেন্দ্রসহ মোট ২৯টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে সম্মান শ্রেণির প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান ও মানবিক, ব্যবসায় প্রশাসন, শিক্ষা বিজ্ঞান অনুষদ  ও আইন অনুষদসহ ৬টি অনুষদ এবং আইআইটি ও আইআইএস সহ ২টি ইনস্টিটিউটের অধীনে  মোট ৩০টি বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারই প্রথম নতুন একটি অনুষদ ‘আইন অনুষদ’ চালু করা হয়। আর নতুনভাবে ৫টি বিষয়ের দ্বার উম্মোচন করা হয়। নুতন ৫টি বিষয় হলো আইন, জুয়োলজি, বাংলা, সমাজকর্ম (সমাজ কল্যাণ) ও শিক্ষা প্রশাসন।
নোবিপ্রবি পরিবারের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক-সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃ¡বৃন্দ, স্থানীয় পুলিশ ও গোয়েন্দা প্রশাসন, জেলা প্রশাসন, ছাত্রনেতৃবৃন্দ, সাংবাদিকসহ নোয়াখালীবাসী ভর্তি পরীক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে সহায়তা করছে। সব মহলের এমন অকৃত্রিম আন্তরিকতার জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান তাদের প্রতি কৃতজ্ঞাতা প্রকাশ করেন ও ধন্যবাদ জানান। এক বিবৃতিতে তিনি বলেন, ভর্তি পরীক্ষা শতভাগ সুষ্ঠু, স্বচছ ও নির্বিঘ্নে পরিচালনার জন্য বিভিন্ন কমিটি-উপকমিটি গঠন করা হয়েছে। কমিটি সংশ্লিষ্ট সদস্যবৃন্দ ভর্তি পরীক্ষাকে সুন্দরভাবে পরিচালনার নিমিত্তে রাত-দিন পরিশ্রম করে যাচ্ছেন।
প্রসঙ্গত, গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ১৮টি বিষয়ে ৯৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। গতবছর ২০১৭-১৮ শিক্ষাবর্ষে  ২৫টি বিষয়ে ১২৫৬ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। আর এবার ২০১৮-২০১৯  শিক্ষাবর্ষে  ৩০টি বিষয়ের ১৩২০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। নতুন ৭টি বিষয় যোগ হওয়ায় আরো বেশি সংখ্যক শিক্ষার্থী নোবিপ্রবিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 98 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com