পরিবর্তন আসছে ফেসবুকে

Print

ফেসবুকপরিবর্তন আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। আগামীকাল শুক্রবার (৩১ মে) থেকে নিউজ ফিডে আসা তথ্যগুলো ব্যবহারকারী আরও নিয়ন্ত্রণ করতে পারবে। নিউজ ফিডে বন্ধু, পেজ বা গ্রুপ থেকে যেসব তথ্য পাওয়া যায় তা আরও নিয়ন্ত্রণ আনতে ‘Why am I seeing this post?’ নামে টুল আনছে ফেসবুক। এছাড়া প্রথমবার অ্যাপে কীভাবে সরাসরি র‌্যাংকিং কাজ করে সে বিষয়ে তথ্য তৈরি করছে। ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার রামইয়া সেথুরামানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৪ সালে চালু হওয়া ‘Why am I seeing this ad?’ টুলটিতে নিয়মিত পরিবর্তন আনছে ফেসবুক। এর মাধ্যমে নিউজ ফিডে পোস্ট ও বিজ্ঞাপনগুলো ট্যাপ করা যাবে, কেন বিজ্ঞাপনগুলো নিউজ ফিডে আসছে সে সম্পর্কে ধারণা পাওয়া যাবে এবং কী দেখতে চান বা না চান সে বিষয়ে পরবর্তী পদক্ষেপ নিতে পারবেন।

একটি পোস্টের ডান দিকের কোনায় ড্রপ ডাউন মেন্যুতে ‘Why am I seeing this post?’ টুল পাওয়া যাবে, যা নিউজ ফিডে আগের মিথস্ক্রিয়াগুলোর র‌্যাংকিংয়ে কতটুকু প্রভাব ফেলে তা নির্দেশ করে। বিশেষ করে দেখা যাবে:

কেন আপনার নিউজ ফিডে পোস্টটি দেখছেন− উদাহরণস্বরূপ, যদি পোস্টটি আপনার কোনও বন্ধু, গ্রুপের বা আপনি ফলো করেন এমন কোনও পেজ থেকে হয়ে থাকে।

পোস্টগুলোর ক্রম অনুসারে সাধারণত কী ধরনের তথ্য সর্বাধিক প্রভাব ফেলে, যার মধ্যে রয়েছে−

ক. আপনি পোস্টটি থেকে কতজন মানুষ, পেজ বা গ্রুপের সঙ্গে ইন্টারঅ্যাক্ট করেন;

খ. কীভাবে আপনি একটি নির্দিষ্ট টাইপের পোস্ট যেমন− ভিডিও, ছবি বা লিংক থেকে ইন্টারঅ্যাক্ট করেন

গ. আপনি ফলো করেন এমন ব্যক্তি, পেজ বা কোনও গ্রুপ থেকে শেয়ার করা জনপ্রিয় পোস্ট।

কন্ট্রোল করার জন্য শর্টকাটগুলো হলো− See First, Unfollow, News Feed Preferences, Privacy Shortcuts, যেগুলো আপনার নিউজ ফিডকে নিজের মতো করে নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ব্যবহারকারীদের প্রতিক্রিয়া ফেসবুককে নির্দিষ্ট কোনও তথ্যকে সবচেয়ে মূল্যবান বলে গুরুত্ব দিতে সহায়তা করেছে। উদাহরণস্বরূপ, ফেসবুক ব্যবহারকারীদের এমন কিছু মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত করেছে যা তাদের ফিচারে দেখানো তিনটি ক্যাটাগরির প্রত্যেকটির বৈশিষ্ট্যকে প্রতিফলিত করে।

ফেসবুক প্রতিনিয়ত ‘Why am I seeing this ad?’ আপডেট করছে। চার বছর আগে এই ফিচারটি চালুর পর দেখা গেছে মৌলিক ডেমোগ্রাফিক ডিটেইলস, আগ্রহ ও ওয়েবসাইট ভিজিটগুলো কীভাবে নিউজ ফিডের বিজ্ঞাপনে অবদান রাখে। ফেসবুক প্রোফাইলে বিজ্ঞাপনদাতার তথ্য মিললে আপনি যে তথ্যগুলো দেখছেন, আরও অতিরিক্ত তথ্যকে অন্তর্ভুক্ত করবে ফেসবুক।

ফেসবুকে মানুষকে আরও বেশি কনটেক্সট ও নিয়ন্ত্রণ দেওয়ার ক্ষেত্রে এই আপডেট দু’টি চলমান বিনিয়োগের একটি অংশ। সময়ের সঙ্গে ব্যবহারকারীদের ফিডব্যাক নিয়ে ফিচার দু’টিতে পরিবর্তন আনবে ফেসবুক। আরও বেশি তথ্য জানতে ফেসবুকের হেল্প সেন্টারে ভিজিট এবং ইনসাইড ফিড দিতে অনুরোধ করা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 27 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com