পশ্চিমা নেতাদের উদ্দেশে রুহানির হুঙ্কার

Print

হরমুজ প্রণালীতে তেল পরিবহন নিয়ে চলমান সংকট প্রসঙ্গে পশ্চিমা নেতাদের উদ্দেশে আবারও হুঙ্কার দিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তার মতে- ইরানের সঙ্গে যুদ্ধ, সকল যুদ্ধের জননী। মঙ্গলবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেওয়া এক বক্তব্যে রুহানি এ মন্তব্য করেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম এ কথা জানায়।

রুহানি তার বক্তব্যে বলেন, ইরানের সঙ্গে শান্তি সকল শান্তির জননী, একইভাবে ইরানের সঙ্গে যুদ্ধও সকল যুদ্ধের জননী। এ ছাড়া সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় পররাষ্ট্রমন্ত্রীর প্রশংসা করেন তিনি।

রুহানি বলেন, যুক্তরাষ্ট্র যদি ইরানের সঙ্গে সমঝোতা করতে চায়, তবে তাদের সব ধরনের নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে হবে। ইরানকে অবশ্যই তেল রপ্তানি করতে দিতে হবে।

ট্যাংকার আটকের প্রসঙ্গ টেনে পশ্চিমা শক্তির উদ্দেশে ইরানি প্রেসিডেন্ট বলেন, প্রণালীর বদলে প্রণালী। এটা হতে পারে না যে, আমাদের জন্য জিব্রাল্টার প্রণালী বন্ধ, আর আপনাদের জন্য হরমুজ প্রণালী উন্মুক্ত।

উল্লেখ্য, কিছুদিন আগে সিরিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা অমান্য করে সেখানে তেল পরিবহনের অভিযোগে জিব্রাল্টার প্রণালী থেকে একটি ইরানি ট্যাংকার আটক করে যুক্তরাজ্য। এর প্রতিক্রিয়ায় দুই সপ্তাহ পরেই হরমুজ প্রণালী থেকে ব্রিটিশ ট্যাংকার স্টেনা ইম্পেরোকে আটক করে ইরানি বিপ্লবী গার্ড বাহিনী। এসব ঘটনায় মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতির আশঙ্কা তৈরি হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 40 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com