পাকিস্তান ছেড়েছেন ভারতীয় হাই কমিশনার

Print

কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ছেড়েছেন ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়া। শনিবার তার দোহা হয়ে ভারতে ফেরার কথা। গত সোমবার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় ভারত। এর ফলে ক্ষিপ্ত পাকিস্তান বহিষ্কার করে ভারতীয় হাই কমিশনারকে। এর মধ্য দিয়ে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। একই সঙ্গে সব রকম সাংস্কৃতিক বিনিময় নিষিদ্ধ করেছে তারা। স্থগিত করেছে ভারতের সঙ্গে বাণিজ্য।

অনলাইন জি নিউজ বলছে, শনিবার অজয় বিসারিয়াকে ইসলামাবাদে ইন্ডিয়া হাউজে বিদায় দেন ভারতীয় হাই কমিশনের সব কর্মকর্তা ও অফিসাররা।

ওদিকে ভারতে দায়িত্ব নেয়ার জন্য নতুন পাকিস্তানি হাই কমিশনার নিয়োগ দেয়া হয়েছে মইনুল হককে। কিন্তু তাকে ভারতে পাঠানোর সিদ্ধান্ত স্থগিত করেছে ইসলামাবাদ। পাকিস্তানের এমন সিদ্ধান্তকে ভারত একতরফা বলে অভিহিত করেছে। বলেছে, এ বিষয়ে নয়া দিল্লির সঙ্গে কোনো আলোচনা করে নি ইসলামাবাদ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, পাকিস্তান যে পদক্ষেপ নিয়েছে তা একতরফা। সমঝোতা এক্সপ্রেস, বাণিজ্যিক সম্পর্ক, হাই কমিশনারকে প্রত্যাহার সহ যেসব ইস্যুতে তারা সিদ্ধান্ত নিয়েছে তা নিয়ে তারা আমাদের সঙ্গে কোনো পরামর্শ বা আলোচনা করে নি। তারা যে সিদ্ধান্ত নিয়েছে তার জন্য আমরা অনুতাপ প্রকাশ করি। পাকিস্তান যেসব ঘোষণা দিয়েছে তা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য অত্যন্ত উদ্বেগের চিত্র ফুটিয়ে তোলে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 32 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com