পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরি করছে রাশিয়া

Print

রাশিয়ার নৌবাহিনী নতুন পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন তৈরি করছে এবং এগুলো আরো আক্রমণাত্মকভাবে মোতায়েন করছে। এতে একটি স্নায়ুযুদ্ধের পুনরাবৃত্তি ঘটার আশঙ্কা দেখা দিয়েছে।

ওয়াশিংটনের ডিসি স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের বিশ্লেষক অ্যান্ড্রু ম্যাট্রিক সতর্ক করে বলেছেন, তবে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা লড়াইয়ের চেষ্টার অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে তার নিজস্ব স্নায়ুযুদ্ধের পথে ফিরে যাওয়া উচিত হবে না।

ম্যাট্রিকের পরামর্শ হলো- গ্রিনল্যান্ড, আইসল্যান্ড ও যুক্তরাজ্যের মধ্যকার ভৌগোলিক চোকপয়েন্টকে (যা জিআইইউকে গ্যাপ নামে পরিচিত) শক্তিশালী করা পশ্চিমা জোটের উচিত হবে না।

সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম সাবমেরিনের উত্তরোত্তর দুঃসাহসিক নজরদারিমূলক টহল অস্ত্র নিয়ন্ত্রণ যুগ অবসানের হুমকি সৃষ্টি করেছে। এই পরিস্থিতি বিশ্বের দু’টি প্রধান পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে বিপজ্জনক পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা ফিরে আসার বিপদ সৃষ্টি করেছে।

বেশ কয়েকজন সামরিক নেতা পর্যবেক্ষণ করেছেন যে, সমুদ্রের তলদেশে রাশিয়ার কার্যক্রম গত ২০ বছরের মধ্যে সর্বাধিক স্তরে পৌঁছেছে এবং এই ক্রমবর্ধমান গতি যুক্তরাজ্য থেকে ফিনল্যান্ড পর্যন্ত বিপদের ঘণ্টা বাজিয়ে ফেলেছে, যা শীতল যুদ্ধের আশঙ্কা ক্রমেই বাড়িয়ে তুলেছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 50 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com