পুতিনের হাইপারসনিক অস্ত্রের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের না

Print

যুক্তরাষ্ট্রকে রুশ হাইপারসনিক মিসাইল (ক্ষেপণাস্ত্র) কেনার প্রস্তাব দিয়েছিল মস্কো। সেটায় সাড়া দেয়নি ওয়াশিংটন। মার্কিন প্রশাসনের সিনিয়র এক কর্মকর্তা বলছেন, যুক্তরাষ্ট্র রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি কেনার ব্যাপারে ভাবছে না।

শুক্রবার (০৬ সেপ্টেম্বর) রুশ সংবাদমাধ্যম স্পুতনিককে ওই কর্মকর্তা বলেন, রাশিয়া থেকে উন্নত ক্ষেপণাস্ত্র প্রযুক্তি কেনার বিষয়ে যুক্তরাষ্ট্রের বিবেচনা করার খুব কম কারণ রয়েছে।

অবশ্য হাইপারসনিক মিসাইলে রাশিয়া এবং চীন থেকে পিছিয়ে থাকা যুক্তরাষ্ট্র নিজেদের চেষ্টায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রস্তুত করতে চাইছে।

মার্কিন কর্মকর্তা এও বলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রযুক্তির বিকাশ, পরীক্ষা এবং কর্মসংস্থানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের তুলনামূলক একটি সুবিধা রয়েছে।

এর আগে বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওয়াশিংটনকে মস্কোর হাইপারসনিক ক্ষেপণাস্ত্র কেনার প্রস্তাব দেওয়ার বিষ্ময়কর তথ্য দেন। এ দিন একটি অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে তিনি বলেন, আমি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বলেছিলাম, আপনি কী চান আমাদের হাইপারসনিক অস্ত্রশস্ত্র আপনার কাছে বিক্রি করি? আর এর মাধ্যমে আমরা সবকিছুর ভারসাম্য বজায় রাখবো। এছাড়া আমি তখনই এ কথা বলেছিলাম, যখন আমাকে জিজ্ঞেস করা হয়েছিল, নতুন রুশ অস্ত্র কীভাবে ‘অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে’ ফিট থাকতে পারে?

তবে সংবাদমাধ্যম বলছে, ডোনাল্ড ট্রাম্প এই প্রস্তাব ‘প্রত্যাখ্যান’ করে বলেছিলেন, ‘আমরা শিগগির নিজেরা হাইপারসনিক অস্ত্র বানাবো।

পরে পুতিন এও বলেন, ঠিক আছে, তারা (যুক্তরাষ্ট্র) পারবে এই অস্ত্র বানাতে। তবে কেন তারা এই অর্থ ব্যয় করবে, যেহেতু আমরা ইতোমধ্যে করেছি। আমাদের দু’দেশের নিরাপত্তা রক্ষার জন্য ভারসাম্য তৈরি করতে রাশিয়া এই ব্যয় করতেই পারে।

তবে সংবাদমাধ্যম এও বলছে, রুশ প্রেসিডেন্ট তার প্রস্তাবটি সম্পর্কে সিরিয়াস ছিলেন কি-না, সেটা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয়। এছাড়া এটি খুবই হাই-প্রোফাইল ট্রলের উদাহরণও হতে পারে বলে মনে করছেন অনেকে। কেননা, মস্কো অন্য কারও মতো বিদেশে নিজেদের সর্বাধুনিক অস্ত্র বিক্রি করতে সবসময়ই অনীহা প্রকাশ করে। দেশটি রপ্তানির জন্য অস্ত্রের বিশেষ সংস্করণ তৈরি করে বলে জানা যায়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 54 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com