পুরনো দ্বন্দ্ব নতুন করে চাঙ্গা

Print

প্রায় চার দশক ধরে চলে আসা চট্টগ্রাম নগর আওয়ামী লীগের গ্রুপিং ছোট একটি ঘটনাকে কেন্দ্র করে আবার চাঙ্গা হয়ে উঠেছে। সোমবার রাতে একটি স্মরণসভায় দুপক্ষ মুখোমুখিও হয়। পুলিশের বাধার কারণে তা আর পরিণতির দিকে এগোয়নি। তবে সম্ভাব্য পরিণতির জন্য দুপক্ষই প্রস্তুতি নিয়ে যাচ্ছে। সাংগঠনিকভাবে এবং শক্তি প্রদর্শনের মাধ্যমে একপক্ষ অন্যপক্ষকে মোকাবিলা করতে চাইছে। গত রবিবার নগরীর পাঁচলাইশের আওয়ামী লীগের প্রতিনিধি সম্মেলনে প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্ত্রী হাসিনা মহিউদ্দিনকে মঞ্চে উঠতে বাধা দেওয়াকে কেন্দ্র করে এ গ্রুপিং চাঙ্গা হয়।

মহিউদ্দিন চৌধুরীর অনুসারীরা এ জন্য মেয়র আ জ ম নাছির উদ্দীনকে সরাসরি দায়ী করেন। তারা একাধিক সভা-সমাবেশের মাধ্যমে আ জ ম নাছির উদ্দীনকে এ ঘটনার জন্য প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি জানান। এ জন্য ২৪ ঘণ্টার সময়সীমাও বেঁধে দেন। গতকাল ওই সময়সীমা পার হলেও নতুন করে কর্মসূচি দেননি তারা। এই কোন্দল চলাকালেই সোমবার রাতে মহিউদ্দিন চৌধুরীর অনুসারীদের বাধার মুখে প্রয়াত আওয়ামী লীগ নেতা জানে আলম দোভাষের স্মরণসভায় আসতে পারেননি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

আন্দোলনের সঙ্গে জড়িত নগর স্বেচ্ছাসেবক লীগের এক নেতা আমাদের সময়কে বলেন, আপাতত এই ইস্যুতে আর আন্দোলন হওয়ার সম্ভাবনা নেই। দলের হাইকমান্ড থেকে এ ব্যাপারে বলে দেওয়া হয়েছে।

গত শতকের আশির দশকে প্রয়াত চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ দুই ভাগে ভাগ হয়ে যায়। একভাগের নেতৃত্বে ছিলেন প্রয়াত আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবু এবং অন্য পক্ষে প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরী। ১৯৯৩ সালে হুমায়ুন জহির হত্যা মামলার আসামি হয়ে দেশ ছাড়েন আখতারুজ্জামান চৌধুুুুরী বাবু। তখন বাবু গ্রুপের দায়িত্ব কাঁধে নেন নগর আওয়ামী লীগের তরুণ নেতা আ জ ম নাছির উদ্দীন। কালে কালে তিনিই ওই গ্রুপের হর্তাকর্তায় পরিণত হন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 49 বার)


Print
bdsaradin24.com