পূর্ব চীন সাগরে শক্তি বাড়াচ্ছে জাপান

Print

পূর্ব চীন সাগরে সামরিক শক্তি বাড়াচ্ছে ‘দ্বীপদেশ’ জাপান। প্রধানত চীন ও উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান প্রভাব ও হুমকি মাথায় রেখেই সামরিক উপস্থিতি নিশ্চিত করছে টোকিও।

এই অঞ্চলে ইতিমধ্যে বিমান বাহিনীর একটি বহর মোতায়েন করা হয়েছে। রোববার এএফপির খবরে বলা হয়েছে, বিতর্কিত দ্বীপপুঞ্জ সেনকাকুতে এবার বিশেষ পুলিশ বাহিনী পাঠানোর পরিকল্পনা হাতে নিয়েছে জাপান।

কড়া নজরদারির লক্ষ্যে চলতি বছরের শেষের দিকেই বিশেষ এই বাহিনী মোতায়েন করা হবে। টহলের জন্য দেয়া হবে সাবমেরিন, অত্যাধুনিক মারণাস্ত্র, এমনকি হেলিকপ্টারও।

এই লক্ষ্যে আগামী বছর সামরিক বাজেট বাড়িয়ে ৫০.৩ বিলিয়ন ডলার করার পরিকল্পনা রয়েছে দেশটির। বিমান বাহিনীর জন্য যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির অর্থায়নে এই অর্থ ব্যয় করা হবে।

সেই সঙ্গে অস্ট্রেলিয়ার সঙ্গে প্রতি বছর যৌথ সামরিক মহড়াও আয়োজন করছে। উত্তর প্রশান্ত মহাসাগরে ছোট-বড় ৬ হাজার ৮৫২টি দ্বীপের সমষ্টি জাপান।

এর মধ্যে দূরবর্তী ও প্রত্যন্ত অঞ্চলের বেশ কিছু দ্বীপ নিয়ে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে দ্বন্দ্ব রয়েছে। এর মধ্যে চীন, উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে দ্বন্দ্বের কেন্দ্রে রয়েছে সেনকাকু (চীনাদের কাছে দিয়াইউ বলে পরিচিত)।

দ্রুত পরিবর্তনশীল নিরাপত্তা পরিবেশের জবাবে জাপান তার সামরিক শক্তি বৃদ্ধির প্রয়োজন তীব্রভাবে অনুভব করছে। সম্প্রতি জাপানের শীর্ষ এক কূটনীতিক বলেন, টোকিও কেবল ওয়াশিংটনকে খুশি করার জন্য তার পেশিশক্তি বাড়াচ্ছে তা নয়। গত ১০ বছরে চীন ও উত্তর কোরিয়া আমাদের জন্য বড় নিরাপত্তা উদ্বেগ তৈরি করেছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 19 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com