পেঁয়াজের দাম বাড়িয়ে প্র‌তি‌দিন হাতিয়ে নিচ্ছে ৫০ কো‌টি!

Print

পেঁয়াজের বাজারে কারসাজি করে দাম বাড়িয়ে একটি চক্র ক্রেতাদের থেকে প্রতিদিন প্রায় ৫০ কোটি টাকার বেশি হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ করেছেন কনসাস কনজমার্স সোসাইটি (সিসিএস) নামের একটি সংগঠন।

সংগঠনটির দাবি, কারসাজি চক্র প্রতিদিন যে টাকা হাতিয়ে নিচ্ছে সেই টাকা দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা সম্ভব।

রবিবার (৩ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

সংগঠনটি জানায়, সিন্ডিকেটের মাধ্যমে পেঁয়াজের দাম বাড়িয়ে চার মাসে ৩ হাজার ১৭৯ কো‌টি ৩৬ লাখ ৫০ হাজার টাকারও বেশি হাতিয়ে নিয়েছে একটি চক্র।

এ সময় সংগঠনটি ‘দ্রুত নির্দিষ্ট সময় পর্যন্ত পেঁয়াজের সর্বোচ্চ মূল্য নির্ধারণের’ দাবি জানান।

সংগঠনটির নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ বলেন, সম্প্রতি খুচরা বাজারে পেঁয়াজের মূল্য কেজিপ্রতি ১২০ থেকে ১৫০ টাকা হয়েছে। ক্ষেত্রবিশেষে সেটি ১৫০ টাকা ছাড়িয়েছে। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম বলেই আমরা জেনেছি। এমনকি দেশের কোথাও কোথাও পেঁয়াজ এখন হালি দরেও বিক্রি হচ্ছে। নিত্য প্রয়োজনীয় এই পণ্যটি এখন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।

পলাশ বলেন, পেঁয়াজের মূল্য বৃদ্ধির পেছনে ব্যবসায়ীরা মূলত দুটি যুক্তি উত্থাপন করছেন। একটি হচ্ছে সরবরাহ কম এবং অন্যটি হচ্ছে আমদানি খরচ বৃদ্ধি। কিন্তু পণ্যটির মূল্যবৃদ্ধির সময়কাল লক্ষ্য করলে দেখা যায়, তাদের দুটি যুক্তি শুধুমাত্র অজুহাত ও ভোক্তার সঙ্গে প্রতারণার কৌশল মাত্র।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 53 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com