পেঁয়াজের ঝাঁজে অস্থির ক্রেতা, নতুন করে বেড়েছে ডিম-মুরগির দাম

Print

সবজির দাম আগে থেকেই বাড়তি। বাড়তি দামে বিক্রি হচ্ছে আদা, রসুনসহ বেশির ভাগ মসলা। বাড়তে শুরু করেছে চালের দামও। এসবের মধ্যেই পেঁয়াজের ঝাঁজে অস্থির হয়ে উঠেছেন ক্রেতারা। কারসাজিকারকদের বিরুদ্ধে সরকারিভাবে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে। বিক্রি শুরু করা হয়েছে খোলাবাজারে। ২৪ ঘণ্টার মধ্যে দাম কমবে বলে ঘোষণা দেয়া হয়েছে সরকারের সর্বোচ্চ মহল থেকে। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। সব হুমকি-ঘোষণা উপেক্ষা করে পেঁয়াজের দাম বেড়েই চলেছে। নতুন করে দাম বেড়েছে ডিম-মুরগির। গতকাল শুক্রবার রাজধানী ঢাকার কয়েকটি বাজার ঘুরে এ চিত্র পাওয়া গেছে।

খিলগাঁওর ইব্রাহিম জেনারেল স্টোরের মালিক আবুল হোসেন গতকাল নয়া দিগন্তকে বলেন, বাজারের কোনো তাল বুঝতে পারছি না। সরকার যা বলে তার সাথে বাজারের মিল নেই। পচনশীল পণ্য হওয়ায় পেঁয়াজ ধরে রাখারও সুযোগ নেই। বাধ্য হয়ে বিক্রি করাই বন্ধ করে দিয়েছি। সিদ্ধান্ত নিয়েছি, বাজার স্বাভাবিক না হওয়া পর্যন্ত পেঁয়াজ বিক্রি করব না। তবে এ কারণে স্থায়ী কাস্টমাররা অনেকে ফিরে যাচ্ছেন বলেও জানান তিনি। বাধ্য হলে নিজের লোক দিয়ে পরিচিত কাস্টমারদের অন্য দোকান থেকে পেঁয়াজ এনে দিচ্ছেন তিনি। বাজারে এখন দেশী পেঁয়াজ ৭৫ থেকে ৮০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

বিভিন্ন পর্যায়ের ক্রেতা-বিক্রেতার সাথে কথা বলে জানা যায়, আগের শুক্রবার বিভিন্ন বাজারে যে পেঁয়াজের কেজি ৫৫ টাকা ছিল, গত রোববার তা এক লাফে ৭৫ থেকে ৮০ টাকা হয়ে যায়। একই দাম গতকালও অব্যাহত ছিল। পাইকারি বাজারে গতকাল দেশী পেঁয়াজ ৬০ থেকে ৬৫ এবং আমদানি করা ভারতীয় পেঁয়াজ ৫৬ থেকে ৬০ টাকা কেজিদরে বিক্রি হয়। কয়েক দিন ধরে স্বল্প পরিসরে রাজধানীর খোলাবাজারে পেঁয়াজ বিক্রি অব্যাহত রাখে টিসিবি।

রাজধানীর পাঁচটি স্পটে চলছে এ কার্যক্রম। এখানে প্রতি কেজি পেঁয়াজ ৪৫ টাকা দরে বিক্রি করা হচ্ছে। একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি পেঁয়াজ কিনতে পারছেন। কিন্তু চাহিদার তুলনায় সামান্য এ পেঁয়াজ দামের ওপর কোনো প্রভাব ফেলতে পারছে না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 38 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com