পেলেট গানের আঘাতে যুবকের মৃত্যুকে ঘিরে উত্তেজনা, কাশ্মীরে ফের নিষেধাজ্ঞা

Print

আগামী ১৫ দিনের মধ্যে জম্মু-কাশ্মীরে সম্পূর্ণ স্বাভাবিক অবস্থা ফিরে আসবে বলে মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কাশ্মীরের প্রতিনিধিদের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু একদিন পরে আজ বুধবার কাশ্মীরে এক যুবকের মৃত্যু সংবাদের জেরে পরিস্থিতি হঠাত্‍ বদলে গেছে। ওই যুবকের চোখে পেলেট গান-এর গভীর ক্ষত মিলেছে।

ওই যুবকের মৃত্যুর খবরে উত্তেজনা বাড়ছে কাশ্মীরে। এই প্রেক্ষিতে পুরনো শ্রীনগরে ফের সরকারি নিষেধাজ্ঞা এবং নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।

জানা গেছে, ওই যুবক কয়েক সপ্তাহ আগে গুরুতর আহত হন। এরপর আজ বুধবার তার মৃত্যুর খবর মিলেছে। তবে ওই যুবকের মৃত্যুর খবর নিশ্চিত করেনি পুলিশ।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ করা হয়। এরপর চরম সরকারি নিয়ন্ত্রণ শুরু হয় উপত্যকায়। ফোন, ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। গোটা উপত্যকায় প্রায় ৯ লাখ সেনা মোতায়েন করা হয়। সরকার বারবারই দাবি করেছে, কাশ্মীরে কারও প্রাণহানি হয়নি। কিন্তু শ্রীনগরের যুবকের মৃত্যুর খবরে উত্তেজনা বাড়ছে।

সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, কাশ্মীর উপত্যকায় এখনও পর্যন্ত ৮০ জন পেলেট গান-এ আহত হয়েছেন। গত ১৪ আগস্ট পুলিশ জানায়, শ্রীনগরে হিংসাত্মক প্রতিবাদ রুখতে গিয়ে কিছু মানুষ পেলেট বিদ্ধ হয়েছেন।

এদিকে, অতিরিক্ত ডিজি মুনির খান দাবি করেছেন যে, পরিস্থিতি একেবারে নিয়ন্ত্রণে রয়েছে।

পরিস্থিতি যদি নিয়ন্ত্রণেই থাকে তবে ওল্ড শ্রীনগরে কেন ফের নিয়ন্ত্রণ মজবুত করা হলো? এমনটাই প্রশ্ন উঠেছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 32 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com