পোশাক রফতানির উল্টোযাত্রা

Print

তৈরী পোশাক রফতানি উল্টো দিকে যাত্রা শুরু করেছে। টানা চার মাস ধারাবাহিকভাবে কমছে পোশাক রফতানি। নভেম্বরে ৭ দশমিক ৭৪ শতাংশ, অক্টোবরে ৬ দশমিক ৬৭ শতাংশ, সেপ্টেম্বরে ১ দশমিক ১৬ শতাংশ এবং আগস্টে আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক ৩৩ শতাংশ কমে যায় পোশাক রফতানি। এই খাতটির এমন নেতিবাচক প্রবণতায় হতবাক তৈরী পোশাক এবং এর ফরোয়ার্ড ও ব্যাকওয়ার্ডে শত শত শিল্পের সাথে যুক্ত লাখ লাখ লোক। সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রণোদনার অভাব, অবকাঠামোগত সমস্যা, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন না করা, ব্যাংক ঋণের উচ্চ সুদহারসহ বিভিন্ন কারণে রফতানি বাণিজ্যে এমন দুরবস্থার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, অর্থবছরের প্রথম কয়েক মাস প্রতি বছরই রফতানি প্রবৃদ্ধি ভালো থাকে। গত ১০ বছর ধরে প্রতি অর্থবছরেই প্রথম পাঁচ মাসে গড়ে ৬ থেকে ১০ শতাংশ প্রবৃদ্ধি এসেছে। এবারই প্রথম দেখা গেছে নেতিবাচক চিত্র। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) তৈরী পোশাক খাতে এক হাজার ৩০৮ কোটি ৮৬ লাখ টাকা আয় হয়েছে, যা গত বছরের চেয়ে ৭ দশমিক ৭৪ শতাংশ এবং লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ দশমিক ৬৩ শতাংশ কম। গত বছর একই সময়ে এই খাতে আয় হয়েছিল এক হাজার ৪১৮ কোটি ৮২ লাখ টাকা। আলোচিত সময়ে ওভেন পোশাকে রফতানি আয় কমেছে ৮ দশমিক ৭৪ শতাংশ, আর নিট পোশাকে ৬ দশমিক ৭৯ শতাংশ। অন্য দিকে লক্ষ্যমাত্রার তুলনায় এই দুই খাতে আয় কমেছে যথাক্রমে ১৮ দশমিক ২০ ও ৮ দশমিক ৯৪ শতাংশ।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) রফতানিচিত্র পর্যালোচনায় দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে রফতানি আয়ে তৈরী পোশাকের অবদান প্রায় ৮৩ শতাংশ। তবে হোমটেক্স, টেরিটাওয়েলসহ এ খাতে রফতানির অন্যান্য উপখাত হিসাব করলে তৈরী পোশাক খাতের অবদান ৮৫ শতাংশে দাঁড়াবে। পোশাক রফতানি কমে যাওয়ার প্রভাব পড়েছে পুরো রফতানিতে। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) গত বছরের একই সময়ের তুলনায় রফতানি খাতে আয় কমেছে সাড়ে ৭ দশমিক ৫৯ শতাংশ। অন্য দিকে লক্ষ্যমাত্রার তুলনায় ১২ দশমিক ৫৯ শতাংশ কমেছে রফতানি আয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 52 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com