‘পোশাক শিল্পে নারী নেতৃত্বের বিকাশ ঘটেনি’

Print

নারী পোশাক কর্মীদের শ্রম ও মেধায় পোশাক শিল্পের সীমাহীন অগ্রগতি ঘটলেও নারী নেতৃত্বের বিকাশ ঘটেনি এ শিল্পে-বললেন বিশিষ্ট অর্থনীতিবিদরা।

১৮ ফেব্রুয়ারি (রবিবার) সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) আয়োজিত বার্ষিক অর্থনীতিবিদ সম্মেলনের প্রথম অধিবেশনের আলোচনায় এসব বিষয় ওঠে এসেছে।

নেতৃত্ব ও অংশগ্রহণমূলক প্রক্রিয়া সেশনের দুটি প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অতনু রব্বানী ও স্টকহোম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেরেনা কোচিওলো।

ড. অতনু রব্বানীর প্রতিবেদনে উঠে এসেছে, পোশাক শিল্প থেকে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রায় ১২ শতাংশ আসছে। রপ্তানি আয়ের  ৮০ শতাংশের বেশি অর্থ আসছে এ শিল্প থেকে। এ শিল্পে নারী শ্রমিকরাই মূল চালিকাশক্তি হলেও নেতৃত্বে নেই তারা। প্রবন্ধের সুপারিশে বলা হয়, নেতৃত্বে নারীদের নিয়ে যেতে মালিক কর্তৃপক্ষকে আরো সচেতন হওয়া উচিত। প্রয়োজনে নারীদের প্রশিক্ষণ দিয়ে হলেও সুপারভাইজারসহ অন্যন্য পদে নারী কর্মী নিয়োগ দেয়া উচিত। শুরুতে এতে ব্যয় বাড়লেও শেষ পর্যন্ত এতে কর্তৃপক্ষই লাভবান হবে। কারণ এতে উৎপাদনশীলতা বাড়বে। উল্লেখ্য, তৈরি পোশাক শিল্পের ১০০ প্রতিষ্ঠানে সমীক্ষা চালিয়ে এ প্রতিবেদনটি তৈরি করা হয়।

ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের (আইজিসি) কান্ট্রিডিরেক্টর ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নির্বাহী পরিচালক ড. সুলতান হাফিজ রহমান এ সেশনের সভাপতিত্ব করেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 77 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com