প্রতিদিনের পরিচিত কিছু স্বভাবের কারনে আমরা কিভাবে জাহান্নামী হচ্ছি

Print

(১) আমাকে কেউ একজন একটা কথা বলে বললো কাউকে না বলার জন্য। কাউকে না বলার শর্তে আমি সেটা আরেকজনকে বলে দিলাম। এটা আমানতের খেয়ানত। এটা মুনাফেকি। জাহান্নামের উদ্বোধন হবে মুনাফেকি দিয়ে। কাফের মুসরিক দিয়ে নয়। ( বোখারী – ৩৩)
.
(২) আমি গুলশানে দাড়িয়ে কাউকে মোবাইল ফোনে বললাম আমি তো মতিঝিলে চলে এসেছি এটাও মুনাফেকি। ( বোখারী – ৩৩)
.
(৩) কিছুদিন আগেও তুই আমার কাছে আসতি একটা চাকরির জন্য।চাকরি দিলাম।আজকে টাকা হয়েছে আর সব ভূলে গেলি? আল্লাহ তায়ালা বলেছেন এই জাতীয় কথা বলার ( অর্থাৎ, দান করে খোটা দেয়া) পরিনাম জাহান্নাম।( তিরমিযী ১২১১)
.
(৪) রাস্তা দিয়ে যাওয়ার সময় একটা মেয়ের দিকে তাকালেন। মেয়েটা ইসলামিক পোষাক পড়া না থাকলে উভয়েই যিনাকারী। ( বোখারী ৬২৪৩)
.
(৫) আপনি জীবিত এবং সুস্হ্য থাকা অবস্তায় আপনার স্ত্রী বাজার করে অথবা বেপর্দা ঘুরে। এই পুরুষ দাইয়্যুস।এর অবস্হান সরাসরি জাহান্নাম।( মুসনাদে আহমদ৫৮৩৯)
.
(৬) সন্তান বড় হয়েছে অথচ তাকে পর্যাপ্ত ধর্মীয় শিক্ষা দেন না।সালাতের জন্য তাগাদা দিচ্ছেন না।এই সন্তান তার বাবার ঘাড়ে সমস্ত দোষ চাপিয়ে জান্নাতে চলে যেতে পারে।বাবা আটকে যাবে।( দাউস ৪৯৫)
.
(৭) আপনার( পুরুষের) পোষাক পায়ের টাখনুর নিচে থাকে।বিনা বিচারে জাহান্নামে যাওয়ার প্রস্তুতি আজই নিয়ে রাখুন।( নাসাঈ ২৫৬৩)
.
(৮) কাহারো হক্ব নষ্ট করেছেন বা দুর্নীতি করে টাকা ইনকাম করেছেন। যদি আখেরাতে বাচঁতে চান, তবে যার টাকা বা হক্ব তাকে ফেরত দিন। আখিরাতে সে আপনার সমস্ত নেক আমল ধরে টান দেবে।( তিরমিযী ২৪১৮)
.
(৯) বয়স ছিল, ক্ষমতা ও ছিল, রিক্সাচালককে বা কাজের লোককে একটা চড় মেরেছিলেন। এর নাম জুলুম। জাহান্নাম থেকে বাঁচতে হলে তার হাত ধরে ক্ষমা চেয়ে নিন। একদিন আপনার আমলনামা সে টান দিবেই। ( তিরমিযী ২৪১৮)
.
(১০) ( মহিলারা) গায়ে সুগন্ধি মেখে পর পুরুষের পাশ দিয়ে হেটে গেছেন। এরকম কাজ জিবনে যতবার করেছেন ততবার আপনি যিনার কাজ করেছেন। ( মুসনাদে আহমদ১৯৩৬)
.
(১১) যতবার আপনি সুদ খেয়েছেন বা দিয়েছেন বা সুদের কাজে সহযোগীতা করেছেন ততবার আপনি আপনার মায়ের সাথে যিনার পাপ করেছেন। (মিশকাত২৮০৭)

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 88 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com