প্রতিদিন একজন মানুষের কত ঘণ্টা ঘুম প্রয়োজন

Print

ঘুম শরীরকে সবল রাখে। মানসিক চাপ কমায়, পুনরায় কাজ করার শক্তি জোগায়। তবে এসব বিষয়গুলো তখনই ঘটে যখন আমরা পর্যাপ্ত ঘুমাই। আসুন জেনে নেই সুস্বাস্থ্যের জন্য একজন মানুষের কত ঘণ্টা ঘুম প্রয়োজন।

বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্ত বয়স্ক মানুষের ২৪ ঘণ্টার মধ্যে কমপক্ষে সাত থেকে আট ঘণ্টা ঘুমানো প্রয়োজন। একটানা ঘুমটা হলে সবচেয়ে ভালো। কিন্তু এ রকম যদি হয় যে কাজের প্রয়োজনে আপনি এটি করতে পারছেন না, তখন যদি আপনি ভাগ ভাগ করে আট ঘণ্টা পূরণ করতে পারেন, তখন আপনার ঘুমের অসুবিধাটা থাকবে না।

আর বাচ্চাদের ক্ষেত্রে, যাদের পাঁচ থেকে ১০ বছর বয়স তাদের কমপক্ষে ১০ থেকে ১১ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। বয়োসন্ধীদেরও কমপক্ষে নয় ঘণ্টা ঘুমাতে হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 66 বার)


Print
bdsaradin24.com