প্রতিবছর দেশে ফিরে আসছেন প্রায় ৫০ হাজার শ্রমিক

Print

বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার মধ্যপ্রাচ্য। রাজনৈতিক, অর্থনৈতিক সংকটসহ নানা কারণে এখন অস্থির এই শ্রমবাজার। এছাড়া অন্য শ্রমবাজারগুলোও এরই মধ্যে নিজেদের বেকারত্ব ঘোঁচানোর ওপর গুরুত্ব দিয়েছে। এতে বেকার হয়ে পড়ছেন ওইসব দেশে থাকা অসংখ্য বাংলাদেশি শ্রমিক। কাজের সুযোগ না থাকলেও দালালদের খপ্পরে পড়ে সেসব দেশে যাচ্ছেন শ্রমিকরা।

মধ্যপ্রাচ্যের ছয়টি দেশ সৌদি আরব, কাতার, জর্ডান, ওমান, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত থেকে শ্রমিক ফিরে আসার সংখ্যা সবচেয়ে বেশি। গত দশ বছরে শুধু সৌদি আরব থেকেই শ্রমিক ফিরে আসার সংখ্যা সোয়া দুই লাখ। এছাড়া বিভিন্ন দেশ থেকে প্রতিবছর দেশে শ্রমিক ফিরে আসছেন গড়ে ৪০ থেকে ৫০ হাজার।

অভিবাসন নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা ব্র্যাকের মাইগ্রেশন প্রকল্প ও হযরত আন্তর্জাতিক শাহ্জালাল বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের দেওয়া তথ্যে জানা যায়, গত দশ বছরে সাড়ে পাঁচ লাখ শ্রমিক বিভিন্ন দেশ থেকে ফেরত এসেছেন। এদের মধ্যে শুধু সৌদি আরব থেকেই ফেরত এসেছেন সোয়া দুই লাখ। আর চলতি বছরের নয় মাসে ফেরত এসেছেন ৩৬ হাজার ৭৫৩ জন। পেছনে ফিরে তাকালে ২০১৮ সালে বিভিন্ন দেশ থেকে ফিরেছেন ৪৯ হাজার ৩৭০ জন। ২০১৭ সালে ফিরেছেন ৫০ হাজার ১৪৮ জন। ২০১৬ সালে শ্রমিক ফিরেছেন ৪১ হাজার ৬২৬ জন। অর্থাৎ গড়ে প্রতি বছর প্রায় ৫০ হাজার শ্রমিক শ্রমবাজার থেকে দেশে ফিরে আসছেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 46 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com