প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মধ্যে বাংলাদেশ সপ্তম

Print

প্রাকৃতিক দুর্যোগে বিশ্বের ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে সপ্তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। গত ২০ বছরে বিশ্বের বিভিন্ন দেশে খরা, বন্যা, ঘূর্ণিঝড়ের সকো দুর্যোগে বিশ্বের তুলনামূলক ক্ষয়ক্ষতির চিত্র নিয়ে জার্মান ওয়াচের তৈরি করা গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্সের তালিকায় বাংলাদেশের এ অবস্থান উঠে আসে।

বুধবার প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, শুধুমাত্র ২০১৭ সালের তালিকায় বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির দিক বিবেচনায় পৃথিবীতে নবম অবস্থানে ছিল। এর আগে ২০১৬ সালে ১৩তম অবস্থানে ছিল।

প্রচুর বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় শুধু নেপাল, বাংলাদেশ ও ভারতেই চার কোটি মানুষের জীবন বিপর্যস্ত হয়েছে। এই তিনটি দেশে এক হাজার ২০০ মানুষের প্রাণহানি ঘটেছে এবং লাখ লাখ মানুষকে ঘরবাড়ি ছাড়তে হয়েছে।

এর মধ্যে বন্যা, ভূমিধস, ঝড় এবং সাইক্লোনে ২০১৭ সালে ৪০৭ জন মানুষ মারা যায়। যার অর্থনৈতিক ক্ষতির পরিমাণ দুই হাজার আটশ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকায় প্রথম স্থানে আছে পুয়োর্তো রিকো। দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা, চতুর্থ স্থানে নেপাল এবং ১৪তম অবস্থানে ভারত।

গত কয়েক বছরে হাইতি, ফিলিপাইন ও পাকিস্তানের মতো নতুন কিছু দেশের নামও নানারকম দুর্যোগে আক্রান্ত হয়ে ক্ষতিগ্রস্তদের তালিকায় উঠে আসছে।

বিশ্বের বিভিন্ন দেশে ২০১৭ সালে ও এবছরের ঘন ঘন আঘাত হানা ঘূর্ণিঝড় ও জলবায়ুর পরিবর্তনের মধ্যে বিজ্ঞানভিত্তিক যোগসূত্র খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 16 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com