প্রায় ৩ গুণ খরচ বাড়ছে বুড়িগঙ্গা, তুরাগ এবং বালু নদীর উন্নয়ন প্রকল্প

Print

বুড়িগঙ্গা, তুরাগ এবং বালু নদীকে ঘিরে নেওয়া উন্নয়ন প্রকল্পের ব্যয় প্রায় তিনগুণ বাড়ছে। নতুন পরিকল্পনায় সাড়ে আটশত কোটি টাকার প্রকল্পটির ব্যয় দাঁড়াচ্ছে প্রায় দুই হাজার দুইশত কোটি টাকা। বর্তমানে নেওয়া নতুন এই পরিকল্পনায় যুক্ত হচ্ছে আধুনিক ঘাট, নদী পাড়ে পার্কিং ও টয়লেট উন্নতমানের নানান সুবিধা।

কর্তৃপক্ষ এই ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়িত হলে রাজধানীবাসী নদীগুলো থেকে পাবে বিশ্বমানের সুবিধা।

পাল্টে যাবে বুড়িগঙ্গা, তুরাগ এবং বালু নদী। সে সাথে পাল্টাবে নদী পাড়ে থাকা মানুষের জীবনযাত্রার মান। লন্ডনের টেমস, কিংবা প্যারিসের সনের মতো বড় শহরগুলোতে অবস্থিত নদীগুলোর অনুকরণে এই তিনটি নদীকে সাজানোর পরিকল্পনা নিয়েছে বর্তমান সরকার।

প্রকল্পটির ব্যপারে জানতে চাইলে বিআইডাব্লিও এর প্রকল্প পরিচালক নরুল আলম গণমাধ্যমকে বলেন, এই তিনটি নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের পর আমূল বদলে যাবে নদীগুলোর পরিবেশ। নদীর পাড়ে তৈরি হবে দৃষ্টিনন্দন পার্ক, নদীতে চলবে ওয়াটার বাস, নদীর দুই পাড় হবে সবুজ আর থাকবে অবসর সময় কাটানোর জন্য বসার ব্যবস্থা। অতীতে ছয় ফিট পরিমান রাস্তা ধরা হলেও নতুন প্রকল্পে সেটি বাড়িয়ে ধরা হয়েছে আট ফিট চওড়া রাস্তা। কামরাঙ্গিরচর থেকে খোলামোডা ঘাট পর্যন্ত এলাকা সাজবে সম্পূর্ণ নতুন আঙ্গিকে। আধুনিক পার্কিং, উম্মুক্ত সাংস্কৃতিক কেন্দ্র, শিশুদের বিনোদন ব্যবস্থা সহ থাকবে নদী পারাপারের ব্রিজ। এছাড়াও থাকবে হেলিপ্যাড।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 16 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com