ফিলিপাইনে ভূমিকম্পে নিহত ৮

Print

ফিলিপাইনে ভূমিকম্প ও ভূমিকম্প পরবর্তী কম্পন অনুভূত হয়েছে। শনিবার সকালে ৫.৪ মাত্রায় প্রথম ভূমিকম্প হওয়ার চার ঘণ্টার মধ্যে ৫.৯ মাত্রার কম্পন অনুভূত হয়। এতে অন্তত ৮ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হয়েছেন। দেশটির বৃহত্তম লুজন দ্বীপের উত্তরে কয়েকটি বিচ্ছিন্ন জনবহুল দ্বীপ বাটানসে এই ভূমিকম্প অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভূমিকম্পের মাত্রার কথা জানানো হয়। তবে এতে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

ফিলিপাইনের দুর্যোগ সংস্থার নির্বাহী পরিচালক রিকার্ডো জালাদ জানান, প্রথম ভূমিকম্পে পাঁচ জন এবং পরবর্তী কম্পনে তিন জন নিহত হয়েছেন। মেয়র রাউল ডি সাগোন এএফপি বলেন, ৬০ জনের মতো লোক আহত হয়েছেন।

শনিবার সকাল সোয়া চারটার দিকে প্রথম ভূমিকম্পের সময় অনেকে তাদের বিছানায় ঘুমিয়ে ছিলেন। পরপর দুটি কম্পনে অনেক ঘরবাড়ি ভেঙে পড়েছে এবং রাস্তায় ফাঁটল দেখা দিয়েছে।

পুলিশ সার্জেন্ট উজি ভিলা জানিয়েছেন, প্রথম ভূমিকম্পের সময় অনেকে ঘুমিয়ে থাকার কারণে নিহত হয়েছেন। ভূমিকম্পে বেশ কিছু বাড়ি ও দেয়াল ভেঙে গেছে।

দক্ষিণ চিন সাগরে অবস্থিত ফিলিপাইন ৭ হাজার ১০৭টি দ্বীপ নিয়ে গঠিত। এদের মধ্যে ১১টি বড় দ্বীপ মোট আয়তনের ৯৪ শতাংশ এলাকা নিয়ে বিস্তৃত। ফিলিপাইনের মোট আয়তন ২ লাখ ৯৯ হাজার ৭৬৪ বর্গ কিমি। এটি প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ এর অংশ। একারণে দেশটি প্রচণ্ড ভূমিকম্পপ্রবণ। এছাড়া দেশটিতে চার শতাধিক আগ্নেয়গিরি রয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 46 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com