ফেসবুকের নিউজ ফিডে আবার বদল

Print

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের নিউজ ফিডে আবার বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে। যেসব বন্ধুর নিউজ ফিড বেশি দেখতে চান এবং যেসব লিংক সবচেয়ে উপযুক্ত, সেগুলোকে প্রাধান্য দিয়ে নিউজ ফিডের ওপরের দিকে দেখানো হবে। প্রায় ২৩০ কোটির বেশি ব্যবহারকারীর ক্ষেত্রেই নতুন এ পরিবর্তন প্রযোজ্য হবে বলে জানিয়েছে ফেসবুকের কর্তৃপক্ষ।

ইতিমধ্যে মানুষ কোন পোস্ট এবং কার পোস্ট বেশি দেখতে চায়, তা নিয়ে সমীক্ষা চালিয়েছে ফেসবুক। তারই ভিত্তিতে নিউজফিডে পরিবর্তন আনার কাজ চলছে।

গত বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, সমীক্ষা অনুযায়ী দুটি র‍্যাঙ্কিং আপডেটের ঘোষণা দেওয়া হচ্ছে। এর একটি হচ্ছে যেসব বন্ধুর পোস্ট বেশি দেখতে চান, সেগুলোকে অগ্রাধিকার দেওয়া এবং আরেকটি হচ্ছে যেসব লিংক ব্যবহারকারীর উপযুক্ত, সেগুলোকে তুলে ধরা।

নিউজ ফিডে পোস্ট দেখাতে ব্যবহারকারীর ফেসবুক ব্যবহারের ধরন, ট্যাগ করা পোস্টে জানানো প্রতিক্রিয়া, কোনো স্থানে চেকইন দেওয়ার মতো বিষয়গুলো ধরে নিউজফিডে পোস্ট দেখানো হবে।

ফেসবুকের পণ্য ব্যবস্থাপক রামায়া সেতুরমন বলেন, ‘ফেসবুকে জানানো সরাসরি প্রতিক্রিয়া আমাদের কোন বন্ধুর পোস্ট বেশি দেখতে চান, তা জানতে সাহায্য করে। তবে এর অর্থ এই নয় যে সীমিত বন্ধুর পোস্ট আপনার নিউজফিডে সারাক্ষণ ঘুরবে। এর বাইরে ঘনিষ্ঠ বন্ধু বা আত্মীয়ের পোস্ট নিউজ ফিডের ওপরে দেখানো হবে। এ ছাড়া বন্ধুর সঙ্গে যোগাযোগের ওপর ভিত্তি করে প্রেডিকশন মডেল নিয়মিত হালনাগাদ করা হবে।’

ফেসবুকের নিউজ ফিডে নতুন করে পরিবর্তন এলে বিভিন্ন পেজে দেওয়া ক্লিকবেইট পোস্টগুলোর জন্য বিপদ হবে। এর বদলে যেসব পোস্ট ব্যবহারকারীকে খুশি করতে পারবে, সেসব পোস্ট বেশি করে নিউজফিডে প্রাধান্য পাবে। তবে পেজের পোস্ট নিউজফিডে আসার তারতম্য নিয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ। তবে যেসব পেজের পোস্ট ব্যবহারকারী তাদের জন্য উপযুক্ত বলে মনে করবেন, সেগুলো তাঁদের কাছে প্রাধান্য পাবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com