ফেসবুক কেড়ে নিচ্ছে পারিবারিক আনন্দ

Print

আমার সন্তানদের জন্য দেরীতে হলেও কিছু ভালো খবর ছিল। লেখাপড়ায় ভালো ফল, হকি খেলায় জয় ও কলেজে ভর্তির আনন্দ। তাদের জন্য কিছু কঠিন মুহূর্তও ছিল। এমনকি কিছু তিক্তমধুর বিষয়ও। তাদের সামনে ছিল শেষ খেলাগুলো, হতাশা ছিল, আর তাদের জন্য অনেক আধোয়া থালাবাসন পড়েছিল।

আপনি যদি বন্ধু হন, অথবা এমন কেউ যিনি আমার মাকে চেনেন ও মুদি দোকানে লাইনে দাঁড়িয়ে যে রকম হয় সে রকম ভাবে বন্ধুসুলভ কথাবার্তা বলেন। মনে রাখবেন এর যে কোনো বিষয় নিয়ে আপনার সাথে কথা বলতে আমার ভালোই লাগবে। আমি আপনাকে ছবিগুলোও দেখাতে পারি। কথা হচ্ছে, ফেসবুক আপনার পারিবারিক আনন্দ কেড়ে নিচ্ছে।

তবে সেসব আমি সামাজিক মাধ্যমে পোস্ট করতে চাচ্ছি না। কারণ আমি কিছুক্ষণের জন্য এ চেষ্টা করেছিলাম। তারপর আমি আলিঙ্গন ও বাস্তব প্রশংসা পাওয়ার বদলে ইমোজির মাধ্যমে বন্ধুদের, পরিবার ও পরিচিতদের প্রতিক্রিয়া ও প্রশংসা পাওয়ার সহজ সিদ্ধান্তে পৌঁছি। এটা কোনো কৌতুক নয়, আর আমি তা আর করতেও চাই না।

সামাজিক মাধ্যম থেকে সরে আসতে চাওয়া আমি একমাত্র লোক নই। যখন প্রাপ্ত বয়স্ক আমেরিকানদের প্রায় দুই তৃতীয়াংশ ফেসবুক ব্যবহার করে। আমাদের অনেকে যে পন্থায় তা ব্যবহার করে সাম্প্রতিক বছরগুলোতে তার পরিবর্তন ঘটেছে। প্রায় ৪০ শতাংশ প্রাপ্ত বয়স্ক ব্যবহারকারী কয়েক সপ্তাহ বা তার বেশি সময় ফেসবুক ব্যবহার থেকে বিরত থাকেন বলে জানা গেছে। ২৬ শতাংশ ব্যবহারকারী গবেষকদের জানান যে গত বছরের কোনো এক সময়ে তারা তাদের ফোন থেকে এ অ্যাপ মুছে দিয়েছেন।

ইউজার ডাটা সংরক্ষণে ফেসবুকের ল্যাক্স রেকর্ডের কারণে কেউ কেউ তাদের ব্যবহরের পরিবর্তন করেছেন। প্রাপ্ত বয়স্কদের অর্ধেকেরও বেশি ব্যবহারকারী গত বছর তাদের প্রাইভেসি সেটিং এডজাস্ট করেছেন। অন্যরা এ প্ল্যাটফরম তাদের কিভাবে কাজ ও উপলব্ধির জন্য তৈরি করে সে বিষয়ে বেশি উদ্বিগ্ন। অন্য কথায়. সামাজিক মাধ্যম টেনে আনা মানে হচ্ছে আপনার পরিবারের গোপনীয়তা স্পর্শ করা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 34 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com