ফ্রি চিকিৎসা ক্যাম্প উদ্বোধন করলো ভোরের সাথী বেনাপোল

Print

মোঃ মুক্তার হোসেন,বেনাপোল প্রতিনিধি: “নিয়মিত হাটুন,সুস্থ থাকুন” এই প্রতিপাদ্য নিয়ে ডায়াবেটিক রোগীদের জন্য ফ্রি চিকিৎসা ক্যাম্প কেন্দ্র উদ্বোধন করলো বেনাপোলের নবীন-প্রবীন রাজনৈতিক নেতৃবৃন্দ,শিক্ষাবীদ,সমাজসেবক, ব্যবসায়ীবৃন্দ সহ সমাজের বিশিষ্টজন সমন্বয়ে রোগমুক্তির অন্বেষনে গঠিত একটি অরাজনৈতিক সংগঠন “ভোরের সাথী” বেনাপোল নামের সংগঠনটি।

শুক্রবার(২৫ ডিসেম্বর) সকাল ৭’০০ ঘটিকায় বেনাপোল ছোট আঁচড়া এলাকার হাই রাস্তার মোড়ে ‘ভোরের সাথী’র নিজস্ব কার্যালয়ে রোগীর চিকিৎসার মাধ্যমে এই ক্যাম্প উদ্বোধন করা হয়, রোগী উপস্থিত থাকা পর্যন্ত চিকিৎসা প্রদান অব্যাহত থাকবে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে। রিপোর্ট লেখা পর্যন্ত প্রায় ৩০০ রোগীকে চিকিৎসা প্রদান করা হয়েছে। ‘ভোরের সাথী’র বর্তমান কর্ণধার( সভাপতি) এবং শার্শা উপজেলা আ.লীগের সাধারন সম্পাদক আলহাজ্ব নুরুজ্জামান তার সাথী সংগঠনের সকলকে নিয়ে এই ক্যাম্পটি উদ্বোধন করেন। এখানে বেনাপোলের অভিজ্ঞ ডাক্তার দ্বারা একজন রোগীর ডায়াবেটিক পরীক্ষা, রোগীর প্রেসার নির্নয় এবং ওজন নির্ধারন করা সহ প্রত্যেক রোগীকে মাস্ক বিতরন ও প্রত্যেকে সকালের খাবার প্রদান করা হয়।

এ ব্যাপারে প্রথম দিন জনসাধারনের মধ্যে স্বাস্থ্য সচেতনতা আনতে ক্যাম্প সংলগ্ন ‘সচেতনতা এবং উদ্বুদ্ধ করন শীর্ষক’ এক আলোচনা সভার আয়োজন করা হয়। সম্রাট ফার্মেসী এবং বেনাপোল সমিতি ঢাকা’র সৌজন্যে আয়োজিত ঐ সভায় সভাপতিত্ব করেন ‘ভোরের সাথী’র বর্তমান কর্নধার আলহাজ্ব নুরুজ্জামান।

পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যমে অনুষ্ঠান কার্যক্রম শুরু করা হয়,কোরআন তেলোয়াত করেন সাথী সংগঠনের অন্যতম সদস্য ডাঃ আব্দুল মান্নান। সংগঠনটির সদস্য অহিদুজ্জামান অহিদের সঞ্চালনায় স্বাস্থ্য সচেতনতার উপর স্বাগতিক বক্তব্য রাখেন ডাঃ মোঃজাহিদুল ইসলাম,এমবিবিএস,বিসিএস (স্বাস্থ্য),মেডিকেল অফিসার,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,শার্শা।

ডাঃ জাহিদুল বলেন, একজন ডায়াবেটিক রোগীকে খাদ্য সম্পর্কে সচেতনতা আনতে হবে,কায়িক পরিশ্রম করতে হবে,মিষ্টি খেতে পারবেন সেটা নিয়ম মেনে,জীবনাচরণে পরিবর্তন আনতে হবে,নিয়মিত ঔষধের ব্যবহার চালিয়ে যেতে হবে তা নাহলে ডায়াবেটিকের কারনে শরীরের যে কোন অঙ্গ-প্রত্যঙ্গকে ক্ষতি করতে পারে, আবার বংশগত কারনে ডায়াবেটিক হতে পারে, সে কারনে একজন মানুষের মধ্যে ডায়াবেটিক লক্ষন দেখা দিলে তাকে ডাক্তারের পরামর্শ নেওয়া একান্ত জরুরী।

রোগীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত আকারে বক্তব্য দিতে গিয়ে অনুষ্ঠানের সভাপতি নুরুজ্জামান বলেন, কি খাচ্ছেন আর কতটা পরিশ্রম করছেন সব কিছু জীবনাচরণের অংশ। সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত কতটুকু কাজ করা দরকার, কীধরনের স্বাস্থ্যকর খাবার খেতে হবে, কতটুকু খেতে হবে, কয় বার খেতে হবে, কার জন্য কতটুকু খাবার দরকার এসব বিষয়ের উপর নজর দিতে হবে। প্রতিদিন নিয়মিত ভাবে হাটাহাটি করার পরামর্শ দেন তিনি। ডায়াবেটিক ছাড়া অন্যান্য জটিল রোগ নির্ণয়ের জন্য পর্যায়ক্রমে ঢাকা থেকে অভিজ্ঞ ডাক্তার দ্বারা বিনা চিকিৎসার ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

উদ্বোধনী দিনে যে সকল ডাক্তারগন সেবা প্রদান করেন (১) ডাঃ মোঃ সিরাজুল ইসলাম সিরাজ,এমবিবিএস,এমপিএইচ,ইউসি(বারডেম) মেডিসিন ও ডায়াবেটিক অভিজ্ঞ (২) ডাঃ মোঃ জাহিদুল ইসলাম,এমবিবিএস,বিসিএস(স্বাস্থ্য),মেডিকেল অফিসার,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,শার্শা (৩) ডাঃ মোঃ আব্দুল মান্নান,ডিএমএফ,উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার,শার্শা (৪) ডাঃ মোঃ আব্দুর রাজ্জাক,ডিএমএফ(ঢাকা),মেডিকেল অফিসার,বেনাপোল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র,শার্শা। এ ছাড়াও বেনাপোল মডার্ন ডায়াগনষ্টিক সেন্টারের স্বত্বাধীকারী ডা: রুবেল হোসেন,বেনাপোল সুরক্ষা ডায়াগনস্টিক সেন্টার এর স্বত্তাধীকারী ডা: মোঃ মিন্টু রহমান,আরএমপি(ঢাকা),বেনাপোল বুসরা ফার্মেসী’র স্বত্তাধীকারী ডা: শেখ আব্দুল বারী সহ প্রমূখ।

উদ্বোধনী দিনে ভোরের সাথী সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- সহ- সভাপতি- মাষ্টার আলতাফ হোসেন,মোস্তাক হোসেন,সাধারন সম্পাদক- মোখলেসুর রহমান, আলহাজ্ব এনামুল হক মুকুল,আলহাজ্ব নাসির উদ্দীন, আনোয়ারুল হক আনু হাজী,জাহাঙ্গীর আলম ও প্রমুখ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 246 বার)


Print
এই পাতার আরও সংবাদ