বঙ্গবন্ধু বিমানবন্দরের জায়গা মিলছে না

Print

জায়গা খুঁজতে খুঁজতে পার হয়ে গেছে এক দশক। এখনো বিমানবন্দর নির্মাণের জন্য স্থান নির্ধারণ করা সম্ভব হয়নি। এ অবস্থায় অনিশ্চয়তা দেখা দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব বিমানবন্দর নির্মাণ নিয়ে। স্থান নির্ধারণসহ সমীক্ষার কাজ করতে ইতোমধ্যে ১১৫ কোটি টাকা খরচ হয়ে গেছে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ১৩৭ কোটি টাকা।

বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণ প্রকল্প ঝুলে আছে স্থানীয় আপত্তির কারণে। এর পেছনে রাজনীতিও আছে। প্রথমে বাধার মুখে আড়িয়ল বিল থেকে সরে যায় সরকার। এর পর আন্তর্জাতিক পরামর্শকের প্রতিবেদন অনুযায়ী মাদারীপুর ও শরীয়তপুরের শিবচর এলাকা নির্ধারণ করা হয়। সেখানেও স্থানীয় জনপ্রতিনিধিদের আপত্তির কারণে স্থান চূড়ান্ত করা যায়নি।

বলা হচ্ছে, আট হাজার পরিবারকে সরানো কঠিন কাজ। তাই সমীক্ষাপর্বের কাজ আরও এক বছর বাড়ানো হয়। সব মিলিয়ে উপযুক্ত জায়গা নির্ধারণে আপাতত ব্যর্থ হওয়ায় শাহজালাল বিমানবন্দরের সক্ষমতা বাড়ানোতেই গুরুত্ব দিয়েছে সরকার। পাশাপাশি সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার বিমানবন্দরকে সত্যিকারের আন্তর্জাতিক মানে উন্নীত করার কাজ চলছে।

এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বঙ্গবন্ধু বিমানবন্দরের জন্য অপেক্ষাকৃত কম ঘনবসতিপূর্ণ এবং খাসজমির পরিমাণ বেশি এমন জায়গা খোঁজা হচ্ছে। এ জন্য কাজ করছে পরামর্শক প্রতিষ্ঠান। তা ছাড়া হযরত শাহজালাল বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণসহ অন্য আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর মানোন্নয়নে কাজ চলছে। ফলে যাত্রী ও পণ্য পরিবহনে সক্ষমতা বাড়বে।

জানা গেছে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছিল বর্তমান বিমানবন্দরের ভবিষ্যতে সক্ষমতা হ্রাসের আশঙ্কা থেকে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 73 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com