বন্ধুত্বের মৃত্যুর একটি বছর- কাঁদায়,শুন্য করে অনুভূতিকে

Print
এক বছর আগের কথা।
২ মে,ঘড়ির কাটায় তখন রাত ১২:৩০,
মোবাইলের রিং বাজতে লাগল।ফোন রিসিভ করাতেই ওপার থেকে আসল
মামা ..
হুম বল,
আজাদ মামার তো মারা গেছে!
কি?কি বলস?মানে কি?
হুম,ঠিকই বলছি,রোড এক্সিডেন্টে।
 কোন আজাদ? আপনার বন্ধু,আপনার অমি।
মোবাইল টা হাত থেকে পড়ে গেল।যে হাসোজ্জল মুখটি সারাক্ষণ মানুষকে হাসি তামাশায় মাতিয়ে রাখত, যে কিনা বন্ধু বান্ধব,পাড়াপ্রতিবেশি সবার প্রিয় মুখ, পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম জব করে সাপোর্ট দিতেন পরিবারকে,জীবন যুদ্ধে হার না মানা সেই ছেলেটি নাকি প্রকৃতির ডাকে চলে গেল অন্তিম শয়ানে। যেন মাথায় আকাশ ভেঙ্গে পড়ল। কয়েক ঘন্টা আগে দুজনে প্রাণ খুলে মোবাইলে কথা বলেছি। অথচ একটি দিন অতিবাহিত না হতেই ওই ব্যক্তিটি চলে গেল না ফেরার দেশে।সে আবার আমার বেস্ট ফ্রেন্ড।ছিল আমার সুখ দুঃখের অন্যতম সারথি।
হাজারো কথা মনের গহীনে জমা থাকত।কখন বন্ধুকে পাব, মনে খুলে প্রকাশ করব।দুজনে মিলে কথার ফুলঝুরিতে দীর্ঘ সময় মত্ত থাকব। সকাল, দুপুর রাত কিংবা মাঝরাত একসাথে থাকাকালীন কখনো ক্লান্তি আসত না। গ্রামের রাস্তাঘাট ও আনাচে কানাচে এমন কোন জায়গা পাওয়া দুষ্কর যেখানে আমাদের স্মৃতি নেই।গ্রামের কোন এক ভাইয়ের ভাষ্যমতে, এই গ্রামে কি এমন আর কোন মানুষ নেই,যার সাথে তুমি মিশতে পারো। সম্পর্কটা ঠিক এমনই ছিল। বলছিলাম আমার প্রয়াত বন্ধু আজাদের সাথে সুখকর কিছু স্মৃতির কথা।
যে সম্পর্ক রক্তের সম্পর্কের চেয়েও বেশি। যে সম্পর্কের মানে প্রতিশ্রুতি ছাড়া আজীবন পথচলার সঙ্গী। যার নেই আনুষ্ঠানিকতা, এমন অকৃত্রিম বন্ধনের নামই বন্ধুত্ব। নিশ্চিত মৃত্যুর পৃথিবীতে কিছু কিছু মৃত্যু বড় বেশি ছাপ ফেলে যায়। কাছের দূরের অনেকের হৃদয়ে দাগ রেখে যায় যখন তা বন্ধুত্বের অকাল মৃত্যু হয়।মহান সৃষ্টিকর্তা যুগ যুগ ধরে এমন অস্বাভাবিক মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে রাখুক আমাদের এমন অটুট বন্ধন গুলো।
তানভীর আহমেদ রাসেল,
শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 100 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com