বর্ষায় সুস্থ থাকতে খেতে পারেন আপেল-অ্যালমন্ড

Print

গ্রীষ্মের প্রচণ্ড গরম শেষে শুরু হয়েছে বর্ষা মৌসুম। এসময় তাপমাত্রা কমে যাওয়াসহ আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে হতে পারে বিভিন্ন রোগবালাই। বৃষ্টির পানিতে ভিজে অনেকেরই আবার হাঁচি-কাশি শুরু হয়ে যায়। তাই, এসময় স্বাস্থ্যসচেতন হওয়া জরুরি। এসময় সুস্থ থাকতে খেতে পারেন আপেল ও অ্যালমন্ড।

আপেল খাওয়ার উপকারিতা:

আপেলে রয়েছে ভিটামিন সি- এর মতো বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোনিউট্রিয়েন্টস ও ফ্ল্যাভোনয়েড, যা শরীরের রোগ প্রতিরোধে সাহায্য করে।

আপেল উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। আপেলে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হজম শক্তি বাড়ায় ও ওজন কমাতে সহায়তা করে। উপকারী এ ফল অন্ত্রের যত্ন নেয়।

অ্যালমন্ড খাওয়ার উপকারিতা:

অ্যালমন্ড একটি প্রোটিনযুক্ত খাবার, যা শরীরে প্রচুর পরিমাণে শক্তি সরবরাহ করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে।

অ্যালমন্ড হজমশক্তি বাড়ায় ও ওজন কমাতে সহয়তা করে।

অ্যালমন্ডে ভিটামিন ই ও ওমেগা-৩, ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা দূষিত কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদযন্ত্রকে সুস্থ রাখে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 36 বার)


Print
bdsaradin24.com