বাংলাদেশের বিশ্বকাপও কি শেষ?

Print
শেষ চারের আশা শেষ। বাংলাদেশের বিশ্বকাপও কি শেষ? ম্যাচ এখনও বাকি একটি। আপাতদৃষ্টিতে যেটিকে মনে হতে পারে স্রেফ নিয়ম রক্ষার ম্যাচ। আদতে পাকিস্তানের বিপক্ষে ওই ম্যাচ থেকেও পাওয়ার আছে কিছু।

সেমি-ফাইনাল খেলার স্বপ্ন পূরণ হচ্ছে না। তবে একটি লক্ষ্য পূরণের সুযোগ এখনও আছে। আনুষ্ঠানিকভাবে প্রতিপক্ষের নাম উল্লেখ করে না বললেও দল সংশ্লিষ্ট সবাই নানা সময়ে, নানা জায়গায় বলেছেন, বিশ্বকাপে বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য ৫টি জয়। শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, পাকিস্তানকে হারানো। সঙ্গে দক্ষিণ আফ্রিকা কিংবা নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচের অন্তত একটিতে জয়।

সম্ভাব্য সেই পাঁচ জয়ের তিনটি ধরা দিয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ ভাসিয়ে নিয়েছে বৃষ্টি। লক্ষ্য পূরণের শেষ ধাপ পাকিস্তানকে হারানো। সেমি-ফাইনালের ভেঙে যাওয়া স্বপ্ন তাতে জোড়া লাগবে না। তবে নিজেদের কাজটুকু করতে পারার স্বস্তি থাকবে।

পাকিস্তানের বিপক্ষে জয় আরেকটি দিক থেকেও বেশ জরুরি। পয়েন্ট টেবিলের ৫ নম্বরে থাকা। নিজেদের ম্যাচে পাকিস্তানকে হারালে এবং পরদিন ভারতের কাছে শ্রীলঙ্কা হারলে বাংলাদেশই থাকবে পাঁচে। শীর্ষ চারের বাইরে এই অবস্থানগুলোর মূল্য হয়তো এমনিতে সামান্যই আছে। তবে বিশ্বকাপের মতো আসরে বিরুদ্ধ কন্ডিশেনে পঞ্চম সেরা দল হতে পারলে, বাংলাদেশের জন্য সেই অর্জন কম কিছু হবে না।

সেমি-ফাইনালে উঠতে না পারলেও এবারের বিশ্বকাপে বাংলাদেশের খেলা বেশ নজর কেড়েছে ক্রিকেটে কুলীন দেশগুলির। ধারাভাষ্যকক্ষে, সাবেকদের বিশ্লেষণে উচ্ছ্বসিত প্রশংসা পেয়েছে দল। যে ব্র্যান্ডের ক্রিকেট খেলে নিজেদের ছাপ রেখেছে দল, আদায় করে নিয়েছে স্তুতি, শেষ ম্যাচেও নিজেদের সেই ঘরানার ক্রিকেটের সেরাটা দেখাতে চাইবে বাংলাদেশ।

বিশ্বকাপে এক আসরে বাংলাদেশের সবচেয়ে বেশি জয় ২০০৭ ও ২০১৫ আসরে, তিনটি করে। এবার তিনটি জয় পাওয়া হয়ে গেছে এর মধ্যেই। শেষ ম্যাচে হাতছানি নতুন রেকর্ডের।

সব মিলিয়ে আনুষ্ঠানিকতার ম্যাচ থেকেও পাওয়ার আছে অনেক কিছু। বাংলাদেশ এখন বিশ্ব ক্রিকেটে যে পথ ধরে হাঁটছে, এরকম একটি টুর্নামেন্ট কাটানো বা একটি বেশি জয়, দলকে দেবে আরও এগিয়ে চলার বিশ্বাস।

সবচেয়ে বড় কথা, শেষ ম্যাচে পাকিস্তানকে হারাতে পারলে মাথা উঁচু করেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে পারবে বাংলাদেশ। পাওয়ার তাই এখনও অনেক কিছু আছে। বাংলাদেশের বিশ্বকাপেরও কিছুটা আছে বাকি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 45 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com