বাংলাদেশের সেই ধাক্কাটা সামলে ঘুরে দাঁড়াতে পারিনি আমরা

Print

চোকার তকমা নিয়ে প্রায় প্রতিটি বিশ্বকাপ শুরু করলেও এবার সেই খেতাবেরও সদ্ব্যবহার করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। চলতি আসরে ৮ ম্যাচ খেলে মাত্র দুটিতে জয় পেয়েছে প্রোটিয়ারা।

গতকাল ডারহামে শ্রীলংকাকে একরকম হেসে খেলে হারিয়েছে হাসিম আমলারা। তবে তাকে কোনোই লাভ হয়নি তাদের। এর আগেই বিশ্বকাপকে বিদায় জানিয়েছে ফাফ ডুপ্লেসিরা।

ওয়ানডে র‌্যাংকিংয়ে ৩ নম্বর দলটি যে এমন বাজে পারফরম্যান্স দেখিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়বে তা কোনো বিশ্লেষকই ধারণা করেননি।

তবে এমন বাজে পারফরম্যান্সের জন্য বাংলাদেশকেই দুষছেন ডুপ্লেসিরা।

দুষছেন বলা ঠিক হবে না, নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হেরেই নাকি দলটি আর দাঁড়াতে পারেনি বলে জানিয়েছেন প্রোটিয়া অধিনায়ক।

বাংলাদেশের বিপক্ষে হারের পরই ছন্দপতন হয়েছিল তাদের শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেয়ে সে কথা স্বীকার করলেন ডু প্লেসিস।

তিনি বলেন, ‘আমি মনে করি বাংলাদেশ আমাদের দলের ছন্দপতন ঘটিয়েছে। তারা আমাদের তুলনায় বেশ ভালো খেলেছে। বাংলাদেশের বিপক্ষে পরাজয়ের পর মনোবল অনেকটাই ভেঙে পড়ে আমাদের। বাংলাদেশ আমাদের যে ধাক্কাটা দিয়েছে, সেটা থেকে আমরা ঘুরে দাঁড়াতে পারিনি। কারণ টানা ম্যাচ ছিল আমাদের।’

যদিও উদ্ভোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে হেরে আসর শুরু করে প্রোটিয়ারা। তাই পরের ম্যাচে ফিরতে বেশ মরিয়া হয়েই মাঠে নেমেছিল জেপি ডুমিনিরা।

কিন্তু সে ম্য্যাচে সাকিব-মুশফিক দাপটে উড়ে যায় তারা। টাইগারদের বিপক্ষেও ২১ রানের পরাজয় বরণ করতে হয় ফাফ ডু প্লেসির দলকে।

বাংলাদেশের বিপক্ষে সেই হারের ধাক্কাই আর সামলে উঠতে পারেনি প্রোটিয়ারা।

ভারতের বিপক্ষে এর পরের ম্যাচে পরাজিত হয়ে টানা তিন ম্যাচ খেলে কোনো পয়েন্ট যোগ করতে পারেনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পণ্ড হলে চার ম্যাচ খেলে মাত্র এক পয়েন্ট অর্জন করে দ.আফ্রিকা।

এর পরের ম্যাচে দুর্বল আফগানিস্তানের বিপক্ষে জয় পেয়ে ২ পয়েন্ট যোগ করলেও নিউজিল্যান্ড এবং পাকিস্তানের বিপক্ষে হেরে যায় হাসিম আমলারা। ফলাফল ৭ ম্যাচে পয়েন্ট মাত্র ৩ নিয়ে টেবিলের তলানিতে তাদের অবস্থান করতে হয়। তখনই বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে দক্ষিণ আফ্রিকা।

গতকাল শ্রীলংকার বিপক্ষে জয় পেয়ে ২ পয়েন্ট যোগ করে মোট পয়েন্ট ৫ হলেও কোনোই লাভ হয়নি তাদের।

আগামী ৬ জুলাই অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচটি খেলেই দেশের পথে পাড়ি জমাবে দলটি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 37 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com