বাংলাদেশের ১৪০ গ্রামে আজ ঈদ উদযাপন

Print

চট্টগ্রামের চন্দনাইশসহ ৬০, চাঁদপুরের কয়েক উপজেলার ৪০, শরীয়তপুরের ৬ উপজেলায় ৩০ এবং মাদারীপুরের ১০ গ্রামে রবিবার মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ঈদুল আজহা উদযাপন করা হচ্ছে। বিভিন্ন মতাদর্শী এবং পীরের অনুসারীরা দীর্ঘদিন ধরে সৌদি আরবের সঙ্গে মিলিয়ে একই দিন রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে আসছেন।

জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

শরীয়তপুর: ছয় উপজেলার ৩০টি গ্রামে সুরেশ্বর পীরের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে রবিবার ঈদুল আজহা উদযাপন করছেন। জেলায় সুরেশ্বর পীরের অন্তত ১০ হাজার ভক্ত রয়েছে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৬৯টি দেশে আজ ঈদ। সৌ‌দি আর‌বের সঙ্গে মিল রেখে সুরেশ্বর দারবার শরীফের প্রতিষ্ঠাতা হযরত জান শরীফ শাহ্ সুরেশ্বরীর (রা.) অনুসারীরা আজ ঈদ উদযাপন করছেন।

সুরেশ্বর পীরের দরবার সূত্র জানায়, সৌদি আরবের সঙ্গে মিল রেখে প্রায় ১০০ বছর ধরে সুরেশ্বর পীরের দরবারের সকল ভক্ত ও মুরিদরা একই নিয়মে ঈদ পালন করে থাকে।

সুরেশ্বর পীরের বর্তমান গদিনীশীন মুতাওয়াল্লী সৈয়দ কামাল নুরী বলেন, দীর্ঘদিন ধরে আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল আজহা পালন করি। এবার অন্তত ১০ হাজার মুরিদ আমাদের সঙ্গে ঈদ পালন করছেন।

মাদারীপুর : ১০টি গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদ উৎসব পালন করছেন। এই মতাবলম্বীদের ঈদের বড় জামাত আয়োজন করা হয়েছে সদর উপজেলার চরকালিকাপুর প্রাথমিক বিদ্যালয় মাঠে।

মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের তাল্লুক, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা, বাহেরচর-কাতলা; কালকিনি উপজেলার সাহেবরামপুরের আ-ারচর ও কয়ারিয়াসহ ১০টি গ্রামের কিছু অংশের লোকজন শরীয়তপুরের সুরেশ্বর পীরের মতাবলম্বী। তারা ১৬৪ বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা অনুষ্ঠান পালন করে আসছেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 21 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com