বাংলাদেশে একটি সামগ্রিক ফার্মেসি প্রাকটিস আইন প্রয়োজন

Print

অধ্যাপক শেখ ফিরোজ উদ্দিন আহমেদ, জাবি

ফার্মাসিস্টদের খেয়াল করতে হবে যে ফার্মাসি চর্চাগুলির (Practice) ক্ষেত্রে কাজের সুযোগ বাড়ানোর জন্য; বাংলাদেশের একটি বিস্তৃত ফার্মাসি আইন সেট প্রণীত হওয়া অতীব ‌প্রয়োজনীয় । ফার্মাসি অধ্যাদেশ, ১৯৭৬, বাংলাদেশের অভ্যন্তরে ফার্মাসি চর্চাগুলি নিয়ন্ত্রণ ও রেগূলেট করার জন্য জারি হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং বিষয়গুলির প্রতি যথাযথ শ্রদ্ধার সাথে এটি বলা যেতে পারে যে উল্লেখিত ফার্মাসি অধ্যাদেশ বিস্তৃত ও সামগ্রিক নয় এবং এটিতে প্রয়োজনীয় অনেকগুলি আইন নেই। এবং এর জন্য ফার্মাসি অনুশীলনের (Practice) প্রয়োজনীয় নিয়মকানুনগুলি বাংলাদেশের ফার্মাসি কাউন্সিল কর্তৃক বিন্যাস করা হয় নাই। অতএব, বাংলাদেশে ফার্মাসির চর্চাগুলি তার গতির আসল গতি পাচ্ছে না এবং ভাল ফার্মাসি অনুশীলনের কাঠামো তৈরি হচ্ছে না। স্নাতক ফার্মাসিস্টরা জাতীয় ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিতে ফার্মাসির চর্চা নিয়ন্ত্রণের জন্য সম্পর্কিত সমস্ত আইন অধ্যয়ন করে। বাংলাদেশের স্নাতক ফার্মাসিস্টদের অনেকে পেশার সাথে সম্পর্কিত (এবং প্রয়োজনীয়) নিয়ন্ত্রক নীতিগুলি এবং ফার্মাসির চর্চাগুলি বোঝেন।

বাংলাদেশের ফার্মাসিস্টরা তাদের অনুরোধ বা যোগাযোগের মাধ্যমে হাসপাতাল ও কমিউনিটি ফার্মাসি চাকরি খোলার অনুরোধ জানাতে কারো কাছে যাওয়ার প্রয়োজন হবে না যদি একটা সামগ্রিক ফার্মেসি প্রাকটিস আইন (Pharmacy Practice Act of Bangladesh) প্রণীত হয়। ফার্মাসিস্টদের ফার্মাসি অনুশীলনের আইন তৈরি ও প্রয়োগের জন্য সরকারের কাছে অনুরোধ জানাতে হবে । ফার্মাসিস্টরা বাংলাদেশের ফার্মাসি অনুশীলনের জন্য যদি একটি অ্যাক্ট পান তবে Graduate ফার্মাসিস্টদের চাকরি খোলার আইনী ও আইনানুগ কোনও বাধা থাকবে না। সদয় রেফারেন্সের জন্য, ‘ফ্লোরিডার ফার্মাসি অনুশীলন আইন’ (The Pharmacy Practice Act of Florida) ইত্যাদি ফার্মাসি অনুশীলনের বিধিবিধানের আইনগুলি যাচাই করা যেতে পারে।

বাংলাদেশের Graduate ফার্মাসিস্টরা ১৯৭২ সাল থেকে হাসপাতালের ফার্মাসিতে চাকরীর পদের জন্য সরকারের কাছে অনুরোধ করে আসছেন, কিন্তু সরকারি হাসপাতালে তাঁদের জন্য একটিও চাকুরির পদ খোলা হয়নি। এটি বাংলাদেশে ফার্মাসি অনুশীলন সম্পর্কিত আইনগুলি উপলভ্য না হওয়ার কারণেই হয়েছে। আসুন আমরা আমাদের সরকার এবং বাংলাদেশের সংসদ সদস্যদের কাছে অনুরোধ করি যাতে আমরা ফার্মাসিতে ইতিবাচক বিবর্তনের জন্য বাংলাদেশের ফার্মাসি প্র্যাকটিস আইন (Pharmacy Practice Act of Bangladesh) প্রণয়ন এবং বিধিমালার জন্য অনুরোধ করি, যা বিশ্বের উন্নত ও সম্ভাব্য দেশ বা রাজ্যগুলির মতো। এ জাতীয় আইন ব্যতীত কোনও কর্তৃপক্ষ হসপিটাল বা কমিউনিটি ফার্মাসি চাকরি বা বাংলাদেশের অন্যান্য প্রয়োজনীয় হাসপাতাল ফার্মাসি প্রশাসকের পদে স্নাতক ফার্মাসিস্টদের জন্য চাকরির পদ আইনানুগ ভাবে খুলতে পারে না এবং খুলবেন না।

BANGLADESH REQUIRES BADLY AN ACT OF PHARMACY PRACTICE
(By: Prof. Sk. Feroz Uddin Ahmed, JU)

Pharmacists have to keep in mind that for the expansion of the scope of their jobs in the areas of the practices of Pharmacy; Bangladesh requires to enact a comprehensive set of Pharmacy laws. The Pharmacy Ordinance, 1976 is ordained to control and regulate the practices of pharmacy within Bangladesh. With due respect to the concerned authority and matters it may be said that the Pharmacy Ordinance is not a comprehensive one and is devoid of the many laws that are highly needed to make. And for that necessary rules and regulations of Pharmacy practice are not formatted by the Pharmacy Council of Bangladesh. Therefore, practices of Pharmacy in Bangladesh are not getting real phase of its momentum and constructs for Good Pharmacy practices. Graduate Pharmacists study all laws related for the regulation of the practice of pharmacy in it’s national and international perspectives. Many of the Graduate Pharmacists of Bangladesh understand the regulatory principles that are related (and necessary) to the profession and the practices of pharmacy.

Pharmacists of Bangladesh will not need in approaching the government in making demands for the opening of the hospital and community pharmacy jobs through their requests or other sort of approaches. Pharmacists have to seek & approach the government for the enactment & existence of laws of pharmacy practices; rather than asking the government for sanctions or approvals that have no lawful support. If the Pharmacists get an Act of Pharmacy Practice of Bangladesh, Pharmacy jobs will legally and lawfully be opened without any failures or approaches. For kind reference, ‘The Pharmacy Practice Act of Florida’ etc may be gone through in checking the comprehensive laws of the pharmacy practice.

Pharmacists of Bangladesh have been approaching for Hospital Pharmacy jobs to the government since 1972, but not a single job is opened in the hospitals. This is due to the non availability of the Pharmacy practice related laws in Bangladesh. Let us approach to our government and the honorable members of the Parliament of Bangladesh to enact and lawfully give us an Act of the Pharmacy Practice of Bangladesh for the positive evolutions in Pharmacy; like the other prospective countries or States of the world. Without such Act no authority will open and can’t open jobs for the graduate Pharmacists in the hospital or community pharmacy jobs & business openings or in other necessary Pharmacy administrator positions in Bangladesh.

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 190 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com