বাংলাদেশ নিয়ে ‘গভীর চক্রান্ত’ দেখছে বিএনপি

Print

ভারতের আসামে নাগরিকপঞ্জি তৈরির পেছনে বাংলাদেশকে নিয়ে ‘গভীর চক্রান্ত’ দেখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। যদিও সে চক্রান্ত কী হতে পারে, সে বিষয়ে তিনি কোনো ধারণা দেননি।

দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ কথা বলেন বিএনপি নেতা।

সম্প্রতি আসামে ‘বিশুদ্ধ নাগরিক’ খুঁজতে নাগরিকপঞ্জি প্রকাশ করে। এতে প্রায় ১৯ লাখ মানুষের নাম নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে যাদের ১৭ লাখেরও বেশি বাংলাভাষী।

বলা হচ্ছে, ১৯৭১ সালের ২৫ মার্চের আগে যারা ভারতে গেছে তাদেরকে এবং তাদের বংশধরদের নাগরিকের তালিকায় রাখা হয়েছে। আসামের পর পশ্চিমবঙ্গেও এনআরসি করার ঘোষণা এসেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির পক্ষ থেকে।

ভারতের কেন্দ্রীয় সরকার বলছে, এই এনআরসি তাদের দেশের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে বাংলাদেশের ভাবার কারণ নেই। তবে প্রাদেশিক সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, এই ১৭ লাখ বাংলাভাষী বাংলাদেশ থেকে ভারতে গেছে এবং এদেরতে ফিরিয়ে নেয়ার বিষয়ে তারা ঢাকার সঙ্গে আলোচনা করবে।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাফ জানিয়ে দিয়েছেন, ১৯৭১ সালের পর বাংলাদেশ থেকে কেউ ভারতে চলে যায়নি। কাজেই এ নিয়ে প্রতিক্রিয়া দেখানোর কিছু নেই।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 44 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com