বাংলাদেশ প্রমাণ করেছে কিসিঞ্জার ভুল বকেছিলেন

Print

বাংলাদেশ প্রমাণ করেছে কিসিঞ্জার ভুল বকেছিলেন, বললেন তুরস্কের অর্থনীতিবিদ গাভেন সাক

নিজস্ব শিল্প সৃষ্টির মাধ্যমে অর্থনীতিতে ভারতের চেয়েও ভালো করছে দেশটি

দেশটির ডেইলি নিউজে এক কলামে তিনি লিখেছেন, ১৯৭১ সালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার বাংলাদেশকে ‘তলাবিহীন ঝুড়ি’ বলে অভিহিত করেছিলেন। পাঁচ দশকেই বাংলাদেশ তা একেবারেই ভুল প্রমাণ করে ছেড়েছে। গাভেন সাক ৯ বছর আগে ইস্তাম্বুল-জাহেদান-ইসলামাবাদ ট্রেন সার্ভিসের সম্ভাব্যতা যাচাই করতে দক্ষিণ এশিয়ায় আসেন। এ অঞ্চল দেখে তিনি মুগ্ধ হন। এখন সেই ট্রেন প্রকল্প চালু হতে যাচ্ছে।কলামে তিনি লিখেছেন, তার অবাক লাগে এই ভেবে, দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলো বিশে^র অন্য দেশগুলোর সঙ্গে ব্যাপক বাণিজ্য করলেও নিজেরা সংযুক্ত নয়। নিজেদের মধ্যে রাজনৈতিক সমস্যা দূর করা সম্ভব হয়নি বিধায় বাণিজ্য করতে পারছে না।

গাভেন লিখেছেন, এইরকম সংকটময় অঞ্চলে ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ঘোষণা দেন। যা পৃথিবীতে অভূতপূর্ব। আজ বাংলাদেশ উচ্চ প্রবৃদ্ধির দেশ ও দক্ষিণ এশিয়ার অন্যতম উঁচু রপ্তানি আয়ের দেশ।তিনি লিখেন, তুরস্কেরও আগে ২০১৫ সালে বাংলাদেশে ইউনিকর্ন কাজ শুরু করে। রাইড শেয়ার অ্যাপ আছে। দেশটিতে শুধু বস্ত্রখাত নয়, গুরুত্বপূর্ণ তথ্যপ্রযুক্তির ইকোসিস্টেমও গড়ে উঠেছে। ইউএনডিপির মানবসম্পদ উন্নয়ন প্রতিবেদনের বরাতে কলামে বলা হয়, দেড়শ মিলিয়ন জনসংখ্যার দেশটি মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। ১৯৯০ সালে এধরনের সূচক চালু হবার পর বাংলাদেশ এক্ষেত্রে ৬০ শতাংশ উন্নতি করেছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 98 বার)


Print
এই পাতার আরও সংবাদ