বাজেট পাশের আগেই বেড়েছে চিনি, তেল, দুধের দাম

Print

২০১৯-২০ অর্থবছরের বাজেট কার্যকর হতে এখনো প্রায় ১৫ দিন বাকি। অথচ বাজেট পাশের আগেই নিত্যপণ্য চিনি, তেল ও গুড়োদুধের দাম বেড়ে গেছে। বাজেটে অর্থমন্ত্রী এসব পণ্যে শুল্ক বৃদ্ধির প্রস্তাব করায় দাম বেড়েছে বলে জানান বিক্রেতারা।

সোমবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, চিনির দাম মণপ্রতি বেড়েছে ১২০ টাকা। চিনির পাশাপাশি ভোজ্যতেলের দামও মণপ্রতি ৯০ টাকা বেড়েছে। আর গুঁড়ো দুধের দাম আধা কেজির প্যাকেটে ২৫ টাকা পর্যন্ত বেড়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার পাইকারিতে প্রতি মণ চিনি বিক্রি হয়েছিল ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৭১০ টাকায়। রোববার সেই চিনি প্রতি মণ দাম বেড়ে ১ হাজার ৮১০ টাকায় বিক্রি হচ্ছে।

আগে প্রতি কেজি চিনি আমদানিতে ১৪ টাকা শুল্ক পরিশোধ করতে হতো। নতুন বাজেটে শুল্ক শুল্ক বাড়িয়ে ১৮ টাকা করা হয়েছে বলে জানান ব্যবসায়ীরা।

প্রস্তাবিত বাজেট, আমদানিকৃত অপরিশোধিত চিনির শুল্ক টনপ্রতি ২ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা, পরিশোধিত চিনির শুল্ক সাড়ে ৪ হাজার থেকে বাড়িয়ে ৬ হাজার ও সম্পূরক শুল্ক (আরডি) ২০ থেকে বাড়িয়ে ৩০ শতাংশে উন্নীত করা হয়েছে।

নতুন বাজেটে ভ্যাট আরোপের ফলে ভোজ্যতেলের দামও বেড়েছে।

বৃহস্পতিবার প্রতি মণ পাম অয়েলের দাম ছিল ১ হাজার ৮৯০ টাকা। গতকাল প্রতিমণ পাম অয়েলের দাম বেড়ে হয়েছে ১ হাজার ৯৮০ টাকা। এহিসাবে প্রতিমণ পামওয়েলের দাম ৯০ টাকা বেড়েছে।

একইভাবে সয়াবিন তেলের দাম প্রতিমণ ৫০ টাকা বেড়ে হয়েছে ২ হাজার ৮০০ টাকা। সুপার পাম অয়েলের দাম প্রতিমণ ৬০-৭০ টাকা বেড়ে হয়েছে ২ হাজার ২০০ টাকা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com