বাজেট বাস্তবায়ন সব সময় চ্যালেঞ্জ

Print

আওয়ামী লীগ নেতৃত্বাধীন নতুন সরকার ২০১৯-২০ অর্থ বছরের বাজেটের চ্যালেঞ্জ নতুন উদ্যমে অতিক্রম করবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষ থেকে বাজেটের প্রতিক্রিয়া জানাতে সংবাদ সম্মেলনে আসেন ওবায়দুল কাদের। এ সময় তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার আওয়ামী লীগের তৃতীয় মেয়াদের প্রথম বছরে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এই বাজেটকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন কি না এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন সব সময়ই চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ আমরা গ্রহণ করেছি। এই চ্যালেঞ্জ বাস্তবায়নে শেখ হাসিনার নতুন সরকার নতুন স্পিরিট নিয়ে, নতুন উদ্যম নিয়ে এই বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ অতিক্রম করবে।’

বরাবরের মতো বিএনপির পক্ষ থেকে বাজেটের কঠোর সমালোচনা এসেছে। দলটির দাবি এই বাজেট ‘উচ্চাভিলাসী’। জনগণের বিরুদ্ধে এই বাজেট ধনী-দরিদ্র্যের বৈষম্য বাড়াবে; জন-প্রত্যাশা পূরণ হবে না।

এই বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ নেতা বলেন, ‘গত দশ বছর ধরে বিএনপি প্রত্যেকটা বাজেট সম্পর্কে এ ধরনের মনোভাবই প্রকাশ করেছে। কিন্তু প্রত্যেকটা বাজেটই দেশকে নানা সোপান অতিক্রম করে উন্নয়নশীল দেশে পরিণত করে নিয়ে এসেছে। কাজেই তাদের এসব বিরুপ সমালোচনা মনগড়া এবং গতানুগতিক। বিএনপি গত ১০ বছর ধরে বাজেট সম্পর্কে যে মনোভাব প্রকাশ করেছে ঠিক একই মন্তব্য এবারও করেছে। এবারও এর কোন ব্যতিক্রম আমরা লক্ষ্য করিনি। এটা তাদের নেতিবাচক রাজনীতির নেতিবাচক মনোভাবেরই প্রতিফলন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 14 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com