বার্মিংহামে বাংলাদেশের ম্যাচ-ভাগ্য

Print

 

এজবাস্টন, বার্মিংহাম: ইংল্যান্ডের বার্মিহামের এজবাস্টন এলাকায় অবস্থিত এটি। এই মাঠেই চলতি বিশ্বকাপের ৪০তম ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। এই মাঠেই ৩০ জুন আসরের ৩৮তম ম্যাচে ভারতকে ৩১ রানে হারায় স্বাগতিক ইংল্যান্ড। একই মাঠে মঙ্গলবার (২ জুলাই) বিরাট কোহলিদের সঙ্গে লড়বে মাশরাফি বিন মর্তুজার দল। টাইগারদের গুরুত্বপূর্ণ এই ম্যাচের মাঠ এজবাস্টন, বার্মিংহাম নিয়ে টাইগার ভক্তদের জানার আগ্রহ থাকতেই পারে- এই মাঠে বাংলাদেশ দল কেমন খেলেছিল বা কবে প্রথম খেলে; খুঁটিনাটি আরও অনেক বিষয়।

আসুন জেনে নিই এজবাস্টন, বার্মিংহামে টাইগারদের খুঁটিনাটি বিষয়গুলো :

ওয়ারউইকশায়্যার কাউন্টি ক্রিকেট ক্লাবের নিজ মাঠ হিসেবে স্টেডিয়ামটি ব্যবহৃত হয়ে থাকে বার্মিংহামের এই মাঠটি। এই স্টেডিয়ামে সর্বমোট দর্শক ধারণ ক্ষমতা ২৫,০০০। লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের পর এটি ইংল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম ক্রিকেট খেলার মাঠ হিসেবে পরিচিতি। ১৯০২ সালে অ্যাশেজ সিরিজের মধ্য দিয়ে যাত্রা শুরু হয় এজবাস্টন স্টেডিয়ামের। ১৯৯৪ সালে ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা ৫০১ রানের দারুণ ইনিংস খেলে ইতিহাস সৃষ্টি করেছিলেন এই মাঠেই। আন্তর্জাতিক ক্রিকেট এবং নটিংহামশায়ারের নিজস্ব খেলাগুলো অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি ২০০৯ টি-টুয়েন্টি বিশ্বকাপের দুটি ম্যাচ এখানে অনুষ্ঠিত হয়। সে বিশ্বকাপের সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তান এই মাঠে মুখোমুখি হয়।

বার্মিংহামের এই মাঠে টাইগাররা প্রথম ওয়ানডে ম্যাচে খেলে ২০০৪ সালের ১২ সেপ্টম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির চতুর্থ এই ম্যাচটিতে ৯ উইকেটে হেরেছিল টাইগাররা। টস জিতে ব্যাট করতে নেমে মাত্র ৯৩ রান তুলতে বাংলাদেশে অলআউট হয়েছিল! খেলেছিল ৩১.৩ ওভার! জবাবে প্রোটিয়ারা মাত্র এক উইকেটে সহজ জয় তুলে নেয়! তাও মাত্র ১৭.৫ ওভারে! এই মাঠে টাইগারদের প্রথম ম্যাচেই বাজে হারের তিক্ত স্বাদ নিতে হয়েছিল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগারদের এমন বাজে হারের মধ্যে কেবল নাফিস ইকবাল করেছিলেন ৫৯ বলে ৪০ রান; এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৬৫ বলে ২৪ রান করেন খালেদ মাসুদ পাইলট।

৯৪ রানের লক্ষ্যটা যেহেতু মামুলি সেহেতু আফ্রিকানরা এক উইকেট জয় পায়! আর টাইগারদের হয়ে এই একটি উইকেট পেয়েছেন তাপস বৈশ্য। ৬ ওভার বলে করে ৩৯ রান দিয়ে কেবল হার্শেল গিবসকে বোল্ড করেন।

প্রোটিয়াদের বিপক্ষে এই মাঠে টাইগারদের হয়ে প্রথম বাউন্ডারি মেরেছিলেন ওপেনার মোহাম্মাদ আশরাফুল। ইনিংসের দ্বিতীয় ওভারে চার্ল ল্যাঙ্গেভ্যাল্ট প্রথম বলে চার মারেন আশরাফুল। দুর্ভাগ্য এই ম্যাচটিতে বাংলাদেশিরা একটি ওভার ভাউন্ডারিও মারতে পারেননি!

বামিংহামের এই মাঠে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচটি হয় ২০১৭ সালের ১৫ জুন। ভারতের বিপক্ষে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমি-ফাইনাল ছিল এটি। এই ম্যাচটিও টাইগাররা হেরে যায় টিম ইন্ডিয়ার কাছে। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬৪ রান তোলে বাংলাদেশ। জবাবে মাত্র এক উইকেট হারিয়ে ৪০.১ ওভারে জয় পেয়ে যায় ভারত। ৫৯ বল হাতে রেখে ৯ উইকেটে জয় পায় টিম ইন্ডিয়া।

এই ম্যাচে বাংলাদেশ টস হেরে আগে ব্যাট করে। ম্যাচে কেবল ওপেনার সৌম্য সরকার ছাড়া টাইগারদের সব ব্যাটসম্যানরাই কম বেশি রান পায়। সর্বোচ্চ তামিম ইকবাল ৮২ বলে ৭০ রান করেন; এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ মুশফিকুর রহীম করেন ৬১ রান! বাকিদের মধ্যে সাব্বির ১৯,সাকিব ১৭, মাহমুদউল্লাহ্‌ ২১, মোসাদ্দেক ১৫, মাশরাফি ৩০ ও তাসকিন করেছিলেন ১৪ বলে ১০ রান।

দুই ম্যাচ পর্যালোচনা করলে বলতে হবে টাইগাররা এই মাঠে সফল হয়নি। প্রথম ম্যাচটি তে তো খুব বাজেভাবেই হেরেছে! এখন পর্যন্ত দুই ম্যাচে দুটিতেই হেরেছে তারা। তবে সে সময়ের বাংলাদেশ দল আর বর্তমান দলের মধ্যে অনেক ফারাক। চাইলে এই ম্যাচে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে হারের বদলা নিতে পারে! সেই সঙ্গে সেমি-ফাইনালে যাওয়ার পথে সুখস্মৃতি বয়ে আনতে পারে সাকিব-তামিমরা।

মঙ্গলবার (২ জুলাই) বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় শক্তিশালী ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। তবে প্রতিপক্ষ হিসেবে টিম ইন্ডিয়া যতই শক্তিশালী হোক না কেন, টাইগাররা ম্যাচের মোড় যে কোনো সময় ঘুরিয়ে কোহলিদের উড়িয়ে দিতে পারে

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 27 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com