বাড়ল ডিএসইর মূল্য আয় অনুপাত

Print

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসে দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থান হয়েছে। সেই সঙ্গে দাম বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। ফলে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহের তিন কার্যদিবসে শেয়ারবাজারে উত্থান হওয়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্সসহ বাকি দুটি সূচকেরও বড় উত্থান হয়েছে। সূচকের এ উত্থানের মধ্যে বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৭১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাতও বেড়েছে।

গত সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১৩ দশমিক শূন্য ২ পয়েন্টে। যা সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ১৩ দশমিক ৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাত বেড়েছে দশমিক ৩২ পয়েনট বা ২ দশমিক ৪৬ শতাংশ।

খাত ভিত্তিক তথ্য পর্যালোচনায় দেখা যায়, বরাবরের মতো সব থেকে কম পিই রেশিও রয়েছে ব্যাংক খাতের। সপ্তাহ শেষে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৭ দশমিক ৩৫ পয়েন্টে, যা আগের সপ্তাহে ছিল ৭ দশমিক ৬৯ পয়েন্টে। অর্থাৎ উত্থানের মধ্যেও ব্যাংক খাতের পিই কিছুটা কমেছে।

দ্বিতীয় স্থানে থাকা বীমা খাতের পিই ১৫ দশমিক ১৬ পয়েন্ট থেকে কমে ১৩ দশমিক ৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। এর পরের স্থানে থাকা টেলিযোগাযোগ খাতের পিই রিশিও ১২ দশমিক ৫৯ পয়েন্টে থেকে বেড়ে ১৩ দশমিক ৫০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি খাতের পিই ১২ দশমিক ৪২ পয়েন্ট থেকে বেড়ে ১৭ দশমিক ৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রকৌশল খাতের ১৩ দশমিক ৮৬ পয়েন্ট থেকে বেড়ে ১৪ দশমিক শূন্য ৩ পয়েন্টে, বস্ত্র খাতের ১৩ দশমিক ৭০ পয়েন্ট থেকে কমে ১৩ দশমিক ৬৩ পয়েন্টে এবং সেবা ও আবাসন খাতের পিই ১৪ দশমিক ৮৩ পয়েন্ট থেকে বেড়ে ১৫ দশমিক শূন্য ৪ পয়েন্টে অবস্থান করছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 41 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com