বিএনপি-ঐক্যফ্রন্টের ভাবনায় সায় কিছু বামেরও

Print

সরকারবিরোধী আন্দোলন জোরদার করতে বিভিন্ন দলগুলো জাতীয় ঐক্যফ্রন্টে টানতে চেয়েছিল বিএনপি। কিন্তু এখন পর্যন্ত এ জোটে কেউ আসেনি। তাই সরকারবিরোধী কোনো ইস্যুতে যুগপৎ আন্দোলন করার কথা ভাবছে বিএনপি ও ঐক্যফ্রন্ট। বাম দলগুলোর কারও কারও তাতে সায় আছে।

নির্বাচনের পর কিছু ঘটনায় ঐক্যফ্রন্টে শরিক দলগুলোর মধ্যে অসন্তোষ ছিল। নিজেদের মধ্যে আনুষ্ঠানিক বৈঠকও তেমন হয়নি। এর মধ্যেই কাদের সিদ্দিকী তাঁর দল কৃষক শ্রমিক জনতা লীগ নিয়ে ঐক্যফ্রন্ট থেকে বের হয়ে যান। জোটের শরিক দলগুলো এত দিন নিজেদের মতো করে বিভিন্ন সভা–সমাবেশ করে এসেছে। তবে আবারও তারা বৈঠক শুরু করেছে। বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় ঐক্যফ্রন্ট নাগরিক সভা করেছে এবং আরও কিছু কর্মসূচির ঘোষণাও দিয়েছে।

ঐক্যফ্রন্টের অন্যতম বড় দল বিএনপিও তাদের নানা কর্মসূচি পালন করেছে। এখন ঐক্যফ্রন্টকেন্দ্রিক কর্মসূচিকেও প্রাধান্য দিচ্ছে। বিএনপির এক দায়িত্বশীল সূত্র জানায়, বিএনপি ঐক্যফ্রন্টকে নিয়েই সামনে এগোতে চায়। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চিকিৎসা শেষে সিঙ্গাপুর থেকে ফিরলে আরও জোরদার আলোচনা হবে বলে জানায় এই সূত্র। যুগপৎ আন্দোলন বিএনপিও চায়। তবে কোনো জোটে কেউ সরাসরি যুক্ত না হতে চাইলে বিএনপি তখন যুগপৎ আন্দোলনের দিকে এগোবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এ বিষয়ে প্রথম আলোকে বলেন, এক দফার ভিত্তিতে যখন সবাই একমত হবে, সরকারের পতনের লক্ষ্যে যারা যারা একমত হবে, তাদের নিয়ে আন্দোলন হতে পারে। তিনি বলেন, ‘দলে একটা ধারণা আছে যে কমন ইস্যুতে যুগপৎ আন্দোলনে যারা রাজি হবে, তাদের সঙ্গে বিএনপি কাজ করবে। কমন ইস্যুতে যুগপৎ আন্দোলনে আমাদের মতামত আছে। এ নিয়ে কিছু আলাপ-আলোচনাও হচ্ছে।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 56 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com