বিজ্ঞানীদের জন্য নতুন ভিসা পরিকল্পনা উন্মোচন করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

Print

যুক্তরাজ্যে আরও বিপুল সংখ্যক বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের আকৃষ্ট করতে নতুন ভিসা পরিকল্পনা উন্মোচন করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। ফার্স্ট-ট্র্যাক ভিসা রুট নামে এই পরিকল্পনার আওতায় চলতি বছর থেকেই সার বিশ্ব থেকে বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা যুক্তরাজ্যে প্রবেশ শুরু করবে বলে আশা করা হচ্ছে।বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিট জানিয়েছে, সবচেয়ে সম্ভাবনাময় ও সর্বোচ্চ মেধাবীদের আকৃষ্ট করতে ফার্স্ট-ট্র্যাক ভিসা উন্নয়নে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বাণিজ্য, জ্বালানি ও শিল্প কৌশল বিভাগকে বৈজ্ঞানিক সম্প্রদায়ের সঙ্গে কাজ শুরুর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এই ভিসার আওতায় বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি খাতের বিজ্ঞানী ও গবেষকদের আকৃষ্ট করা হবে।

বরিস জনসন বলেন, উদ্ভাবনের গৌরবজ্জ্বল ইতিহাস রয়েছে ব্রিটেনের। বাইসাকেল থেকে শুরু করে লাইটবাল্বের মতো নানান কিছু উদ্ভাবিত হয়েছে এই দেশে। তিনি বলেন, বিশ্বের প্রথম ন্যাশনাল ডিএনএ ডাটাবেস বানিয়েছি আমরা, আবিষ্কার করেছি গ্রাফিন (কার্বনের পাতলা শিট), আর আমাদের অগ্রগামী বিজ্ঞানীরা আডা লাভেলেস এবং নোবেলজয়ী ফ্রান্সিস ক্রিক এবং পিটার হিগসে মতো বিজ্ঞানীদের পদাঙ্গ অনুসরণ করতে পেরে গর্বিত হবে। জনসন বলেন, জ্ঞানের অগ্রগতিতে নেতৃত্ব দেওয়া নিশ্চিত রাখতে কেবলমাত্র আমাদের এখানে যেসব মেধাবীরা রয়েছে তাদের সমর্থন দিলেই হবে না বরং অভিবাসন ব্যবস্থার মাধ্যমে সারা বিশ্ব থেকে মেধাবীদের আকৃষ্ট করা নিশ্চিত করতে হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 17 বার)


Print
bdsaradin24.com