বিদায়ের আগে মালিঙ্গার যত রেকর্ড

Print

আগেই ঘোষণা দিয়েছেন, বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে প্রথম ওয়ানডে খেলেই বিদায় জানাবেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটকে। দেখতে দেখতে ঘনিয়ে এসেছে সেই দিন। বাংলাদেশ সময় দুপুর ৩টায় মাঠে গড়াবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

এ ম্যাচের মধ্য দিয়েই শেষবারের মতো ৫০ ওভারের ক্রিকেটে বল হাতে নামবেন ঝাঁকড়া চুলের পেসার মালিঙ্গা। অবসরের আগে ওয়ানডে ক্রিকেটে দারুণ সব কীর্তি গড়েছেন ৩৫ বছর বয়সী এ তারকা পেসার।

এক নজরে দেখে নেয়া যাক মালিঙ্গার ক্যারিয়ারের যত অর্জন:

৩৩৫- ওয়ানডে ক্রিকেটে মালিঙ্গার ঝুলিতে রয়েছে ৩৩৫টি উইকেট। এ ফরম্যাটের দশম সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। নিজের শেষ ম্যাচে ৩টি উইকেট পেলে টপকে যাবে অনিল কুম্বলেকে।

৫৬- বিশ্বকাপ ক্রিকেটের চার আসর খেলে ৫৬টি উইকেট শিকার করেছেন মালিঙ্গা। যা কি-না টুর্নামেন্টের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। তার সামনে রয়েছেন কেবল গ্লেন ম্যাকগ্রাহ (৭১) ও মুত্তিয়াহ মুরালিধরন (৬৮)। নিজের খেলা ৪ বিশ্বকাপের প্রতিটিতে অন্তত ১২টি করে উইকেট শিকার করেছেন মালিঙ্গা। এ কীর্তি নেই বিশ্বের আর কোনো বোলারের।

৩- একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩টি হ্যাটট্রিক রয়েছে মালিঙ্গার। ২০০৭ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা, ২০১১ সালের বিশ্বকাপে কেনিয়া এবং একই বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন মালিঙ্গা। বিশ্বকাপ তথা ওয়ানডে ক্রিকেটে চার বলে চার উইকেট নেয়া একমাত্র বোলার তিনি।

১৬৩- নিজের ক্যারিয়ারের সেরা সময়টা কাটিয়েছেন ২০১১ থেকে ২০১৪ সালে। এসময় ১০২ ওয়ানডে খেলে ১৬৩ উইকেট শিকার করেছেন তিনি। এ চার বছরে তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি অন্য কোনো বোলার।

২৪.৭- জেতা ম্যাচে মালিঙ্গার স্ট্রাইকরেট ২৪.৭। দলকে জেতানোর ম্যাচে কমপক্ষে ১৫০ বা তার বেশি উইকেট নেয়া বোলারদের মধ্যে এটিই সেরা স্ট্রাইকরেট। জেতা ম্যাচে মালিঙ্গার উইকেট ২১২টি এবং হারা ম্যাচে উইকেট ১১২টি।

২৯- এশিয়া কাপে ১৪ ম্যাচ খেলে ২৯ উইকেট শিকার করেছেন মালিঙ্গা। শুধুমাত্র মুরালিধরনই রয়েছেন তার সামনে। লঙ্কান কিংবদন্তি স্পিনার ২৪ ম্যাচে নিয়েছেন ৩০টি উইকেট।

৮- ওয়ানডে ক্রিকেটে ৮ বার পাঁচ বা তার বেশি উইকেট শিকার করেছেন মালিঙ্গা। রয়েছেন তালিকা ৫ নম্বরে। নিজের শেষ ম্যাচে আরেকবার ৫ উইকেট পেলে তিনি যৌথভাবে উঠে যাবে ৩ নম্বরে।

৫৬- ওয়ানডে ক্রিকেটে ব্যাট হাতে মালিঙ্গার সর্বোচ্চ রান ৫৬। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১০ সালের নিজের একমাত্র ফিফটিটি করেছিলেন তিনি। সে ম্যাচে অ্যাঞ্জেলো ম্যাথিউজের সঙ্গে নবম উইকেটে ১৩২ রানের জুটি গড়েন মালিঙ্গা। যা নবম-দশম উইকেট জুটিতে বিশ্বরেকর্ড।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 38 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com