বিদেশি চাপের মুখে কোনঠাসা রেলওয়ে, ভাড়া বাড়বে ২৫ শতাংশ

Print

সেবা না বাড়িয়ে দুই বছরের ব্যবধানে আবারও বাংলাদেশ রেলওয়ে ট্রেনের যাত্রী ও পণ্য পরিবহনের ভাড়া বাড়ানোর উদ্যোগ নিয়েছে। এবার ২৫ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব তৈরি করেছে রেল কর্তৃপক্ষ। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) চাপ এবং অন্য এক বিদেশি পরামর্শকের সুপারিশে লোকসান কমাতে রেলওয়ে প্রতিবছরই ট্রেনের যাত্রী ও পণ্য পরিবহনের ভাড়া বাড়ানোর জন্য কাঠামো নির্ধারণ করেছে। কালের কন্ঠ।

প্রতিবছর ভাড়া বাড়ানোর নীতি অনুসরণ করা শুরু হয়েছে ২০১৬ সাল থেকে। তবে গত বছর জাতীয় সংসদ নির্বাচনে ভোটের রাজনীতির কারণে তা বাড়ানো হয়নি। নির্বাচন শেষ হওয়ার পর এ নিয়ে তোড়জোড় শুরু হলে ভাড়া বাড়ানোর খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ে সূত্রে এসব তথ্য জানা গেছে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন শনিবার বিকেলে বলেন, ‘এডিবির কাছে দেয়া প্রতিশ্রুতি অনুসারে আমরা রেলে যাত্রী ভাড়া সমন্বয় করব। রেলওয়ে প্রস্তাব তৈরি করেছে। তা বিভিন্ন প্রক্রিয়ার পর প্রধানমন্ত্রীর কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে। আগামী জুনের মধ্যে তা কার্যকর করা হবে বলে আশা করছি।’

নতুন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন রেলওয়ের যাত্রীসেবার চিত্র দেখে নিজেই হতাশ। গত ৫ মার্চ কমলাপুর রেলস্টেশনে যাত্রীসেবায় অব্যবস্থাপনা দেখে অসন্তোষ প্রকাশ করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এক মাসের আলটিমেটাম দিয়েছেন তিনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 32 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com