বিদ্যুতের প্রিপেইড মিটার গলার কাঁটা!

Print

প্রিপেইড মিটারপ্রতি মাসে ভাড়া আর অনভিজ্ঞহাতে ব্যবহারের কারণে মিটার লক হওয়ার পর বাড়তি ব্যয়ে বিদ্যুতের প্রিপেইড মিটার হয়ে উঠেছে এখন গ্রাহকের গলার কাঁটা। তবে, বিতরণ কোম্পানির প্রতিনিধিরা বলছেন, তারা সরকার নির্ধারিত হারেই ভাড়া নিচ্ছেন।

প্রিপেইড মিটারের এই ভাড়া ঠিক করলো কে? এমন প্রশ্নে বিদ্যুৎ বিতরণকারী কোম্পানির পক্ষ থেকে বলা হচ্ছে, মন্ত্রণালয় প্রজ্ঞাপনের মাধ্যেমে মিটার ভাড়া ঠিক করে দিয়েছে। আর মিটার ভাড়া ঠিক করতে মন্ত্রণালয়কে সহায়তা করেছে পাওয়ার সেল।

একটি প্রিপেইড মিটারের মূল্য কত—এমন প্রশ্নে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জিএম (বাণিজ্য) মীর কাউসার আমীর আলী বলেন, ‘সবশেষ দরপত্র অনুযায়ী মিটারের মূল্য পড়েছে ২৮ ডলার। অর্থাৎ দেশি মুদ্রায় (প্রতি ডলার ৮০ টাকা ধরে) দুই হাজার ২৪০ টাকা। এর বিপরীতে একজন গ্রাহককে প্রতিমাসে ৪০ টাকা করে মিটারটির ভাড়া দিতে হচ্ছে। হিসাব করে দেখা গেছে, গ্রাহক ৫৬ মাসেই এই পরিমাণ ভাড়া পরিশোধ করেন গ্রাহকরা। অর্থাৎ সাড়ে চার বছরেই একটি মিটারের মূল্য পরিশোধ হয়ে যাওয়া কথা। কিন্তু গ্রাহক একবার মিটারটি ভাড়া নিলে তাকে আজীবন ভাড়া পরিশোধ করতে হয়।

একটি মিটারের আয়ুষ্কাল কত দিন জানতে চাইলে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) নির্বাহী পরিচালক (অপারেশন) এটিএম হারুন-অর-রশিদ বলেন, ‘মিটারগুলোর গড় আয়ুষ্কাল ১০ বছর। তবে কোন মিটার এর চেয়ে কম দিন বা বেশি দিনও চলতে পারে।’ তিনি বলেন, ‘গ্রাহক মিটার আমাদের কাছ থেকে ভাড়া নিলে আমরা তাকে সব ধরনের সেবা দিয়ে থাকি। এই সেবার মধ্যে মিটার অকেজো হলে তা পরিবর্তন করে দেওয়া হয়।’

গড় আয়ুষ্কাল ১০ বছর ধরে হিসাব করলে একটি মিটারে ১০ বছরের আয় হওয়ার কথা প্রতি মাসে ৪০ টাকা হিসেবে চার হাজার ৮০০ টাকা। অর্থাৎ দুই হাজার ২৪০ টাকার মিটারে ১০ বছরে একটি বিতরণ কোম্পানি দুই হাজার ৫৬০ টাকার ব্যবসা করছে। আর গ্রাহক আজীবনই এই অর্থ পরিশোধ করতে থাকবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 65 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com