বিদ্যুতের রাজধানী আশুগঞ্জ

Print

বাংলাদেশের সর্ববৃহৎ এবং সর্বোচ্চ পরিমান বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী লি. । একে বিদ্যুতের রাজধানীও বলা হয়ে থাকে।
মেঘনা নদীর তীর ঘেঁষে ১৯৭০ সালে এই পাওয়ার স্টেশনটি স্থাপিত হয়। প্রথমে মাত্র ১২৮ মেগাওয়াট এর লক্ষমাত্রা নিয়ে যাত্রা শুরু করে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী লি.।
তারপর আর পিছে ফিরে তাকাতে হয় নি। ধীরে ধীরে এই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা বেড়ে দাঁড়ায় ১৪৮২ মেগাওয়াট, যা দেশে মোট উৎপাদিত বিদ্যুতের ১২ শতাংশ।
২০০৩ সালে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী লি. নামে যাত্রা শুরু করে এই বিদ্যুৎ কেন্দ্রটি। সে সময় এর বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিলো ৭২৪ মেগাওয়াট। পরবর্তীতে ৫৩ মেগাওয়াট গ্যাস ইঞ্জিন পাওয়ার প্ল্যান্ট চালু করা হয়।
বাংলাদেশের ভবিষ্যৎ বিদ্যুৎ চাহিদা মেটানোর দায়িত্ব অনেককাংশেই এই বিদ্যুৎ কেন্দ্রের উপর নির্ভর করছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে সবার ঘরে বিদ্যুৎ পৌছানোর যে পরিকল্পনা হাতে নিয়েছেন, তা বাস্তবায়নে আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন
গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 38 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com