বিদ্যুতে ঋণ দিচ্ছে চীন, চুক্তি আজ

Print

বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়নে চীন থেকে ঋণ নিচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) চীনের এক্সিম ব্যাংকের সঙ্গে ২৭৪ কোটি ডলারের ঋণচুক্তি সই করবে বাংলাদেশ। বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণের ২২ প্রকল্পে এই অর্থ ব্যয় হবে।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, দেশে চাহিদার দেড়গুণ বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। কিন্তু সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন না হওয়ায় নাগরিক দুর্ভোগ কমছে না। এবারের বাজেটেও এ খাতের উন্নয়নে বেশি অর্থ বরাদ্দ রেখেছে সরকার। আবার অন্যদিকে বিনিয়োগকারী দেশগুলোকেও এ খাতে বিনিয়োগের জন্য আহ্বান জানাচ্ছে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন চীন সফরে রয়েছেন। বিদ্যুৎ খাতের চুক্তির জন্য চীনে গেছেন বিদ্যুৎ জ্বালানি এবং খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা।

ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) এক কর্মকর্তা জানান, তাদের সঙ্গে বৃহস্পতিবার ১০৬ কোটি ডলারের ঋণচুক্তি হবে। এই অর্থ রাজধানী ঢাকার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে ব্যয় করা হবে। এজন্য আলাদা ১০টি প্রকল্প হাতে নিয়েছে বিতরণ কোম্পানিটি। বিতরণ ব্যবস্থার আধুনিকায়নের জন্য ভূগর্ভস্থ বিতরণ লাইন নির্মাণ, নতুন সাবস্টেশন নির্মাণ ও সাবস্টেশন সংস্কারে এই অর্থ ব্যয় করবে তারা।

জানতে চাইলে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, ‘চীনা এক্সিম ব্যাংকের ঋণচুক্তি সই হবে। আমাদের চীনা এক্সিম ব্যাংক ১০৬ কোটি ডলার ঋণ দিচ্ছে। বিতরণ ব্যবস্থা আধুনিকায়ন করার কাজে এ অর্থ ব্যয় হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 23 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com