বিনা খরচে জাপান যেতে যা লাগবে

Print

আগামী পাঁচ বছরে বাংলাদেশসহ ৯টি দেশ থেকে তিন লাখ ৪০ হাজার কর্মী নেবে জাপান। ১৪ খাতে কর্মী নিতে অভিবাসন নীতি শিথিল করেছে এশিয়ার ধনী দেশটি। তবে মধ্যপ্রাচ্যের মতো অদক্ষ কর্মী নেবে না জাপান। বিনা খরচে জাপান গিয়ে টেকনিক্যাল ইন্টার্ন হিসেবে চাকরি পেতে হতে হবে দক্ষ।

বাংলাদেশি কর্মীদের জাপান যেতে কী যোগ্যতা থাকতে হবে তা জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। মঙ্গলবার মন্ত্রণালয়ের উপ সচিব কাজী আবেদ হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কর্মী হিসেবে জাপান যেতে চাইলে, কমপক্ষে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি। নারী প্রার্থীরা পাঁচ ফুট উচ্চতা থাকলেই আবেদন করতে পারবেন। প্রার্থীদের শারীরিকভাবে নিরোগ, সবল হতে হবে। শুধুমাত্র ২০ থেকে ২৮ বছর বয়সীরাই আবেদন করতে পারবেন।

জাপান যেতে আগ্রহীদের জাপানি ভাষা জানা থাকতে হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের ৩২টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) ছয় মাস মেয়াদী জাপানি ভাষা শিক্ষা কার্যক্রম চলছে। এখানে জাপানি ভাষার এন ফোর লেভেল সম্পন্নকারীরা জাপান যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া প্রার্থীরা যে খাতে কাজ করতে আগ্রহী, সে বিষয়ে প্রশিক্ষণ থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, যাদের উপরে উল্লেখিত যোগ্যতা রয়েছে শুধুমাত্র তারাই বিনা খরচে জাপানে যাওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন।

এদিকে কর্মী হিসেবে জাপান যাওয়ার জন্য কারো সঙ্গে টাকা-পয়সার লেনদেন না করতে অনুরোধ জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। জাপান পাঠানোর কথা বলে কেউ টাকা দাবি করলে ০১৭১৬২৬৯৪২৬ মোবাইল নম্বরে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 64 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com